গ্রেটার নিউইয়র্ক চেম্বারের সঙ্গে এফবিসিসিআইয়ের চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের মূলধারার অর্থনীতি ও বাজারে বাংলাদেশের অন্তর্ভুক্তি বাড়াতে গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে চুক্তি সই করেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত ‘বঙ্গবন্ধুর ভিশন ও বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ শীর্ষক সেমিনারে এ চুক্তি সই হয়। চুক্তিতে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও গ্রেটার নিউ ইয়র্ক চেম্বারের সভাপতি মার্ক জেফ সই করেন।

এসময় এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধুর সময়ে ১৯৭৪ সালে বাংলাদেশ সর্বোচ্চ ৯ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছিলো। বিগত দশকে ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতির পরও প্রবৃদ্ধি অর্জনে বঙ্গবন্ধুর রেকর্ড এখনো অটুট রয়েছে।

বাংলাদেশের সুযোগ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বৈদেশিক নীতি মূলত বঙ্গবন্ধুর মৌলিক মূল্যবোধ ও দর্শনের সফল প্রতিফলন বলে উল্লেখ করেন তিনি।

বেসরকারি খাতকে শক্তিশালী ও আধুনিক করতে বাংলাদেশ বেশকিছু সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে। যা দেশের শিল্পায়ন ও রপ্তানিনির্ভর প্রবৃদ্ধি অর্জনকে নিশ্চিত করেছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এফবিসিসিআই সভাপতি।

বাংলাদেশ আর্থ-সামাজিক অগ্রযাত্রায় মার্কিন যুক্তরাষ্ট্রকে বন্ধু হিসেবে পাশে পেয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এসময় মার্কিন কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্য আমদানির আহ্বানও জানান মো. জসিম উদ্দিন।

ইএআর/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।