এবার বাড়লো বিদেশি ঋণের সুদহার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

বৈদেশিক মুদ্রার ঋণের সুদহার আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদে বিনিয়োগে সুদহার হবে সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেট বা এসওএফআরেরর সঙ্গে সর্বোচ্চ ৩ দশমিক ৫০ শতাংশ হারে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট এ বিষয়ে নির্দেশনা দিয়েছে। এর আগে এই সুদহার লাইবরভিত্তিক ছিল।

চলতি বছরের ১৬ আগস্ট সুদহার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে লাইবরের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ নির্ধারণ করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এবার তা ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হলো। এর ফলে বিদেশি ঋণ নিতে এখন বেশি সুদ গুনতে হবে গ্রাহককে।

আরও পড়ুন: আবারও নীতি সুদহার বাড়ালো বাংলাদেশ ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মূল্যস্ফীতি সামাল দিতে অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংক তাদের নীতি সুদহার বাড়াচ্ছে। এতে কম সুদে ঋণ পাওয়া কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে বৈশ্বিক সুদহারের ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গতি রেখে নতুন করে সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ইএআর/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।