সহযোগী প্রতিষ্ঠানকে ঋণ দিতে ও সুদ মওকুফে লাগবে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২

আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব সাবসিডিয়ারি দিতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হবে। একইভাবে সহযোগী প্রতিষ্ঠানকে ঋণ দেওয়া, সুদ মওকুফ ও বিতরণ করা ঋণ অবলোপন করতেও এ অনুমোদনের প্রয়োজন পড়বে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এসংক্রান্ত একটি নির্দেশনা সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, কিছু আর্থিক প্রতিষ্ঠান আইনের ব্যত্যয় ঘটিয়ে সাবসিডিয়ারি বা সহযোগী প্রতিষ্ঠানগুলোয় সীমাতিরিক্ত বিনিয়োগ করছে। এছাড়া সেসব প্রতিষ্ঠানে দেওয়া ঋণের সুদ মওকুফ কিংবা ঋণ অবলোপনের ক্ষেত্রে বিদ্যমান বিধিবিধান লঙ্ঘনের ঘটনা পরিলক্ষিত হচ্ছে। ফলে আর্থিক খাতের ঋণশৃঙ্খলা ব্যাহত হচ্ছে এবং প্রতিষ্ঠানগুলোর ঋণ বা বিনিয়োগ ফেরত না পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের আমানতকারীদের স্বার্থে এবং এ খাতে ঋণশৃঙ্খলা আনার লক্ষ্যে এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব সাবসিডিয়ারি বা সহযোগী প্রতিষ্ঠানে ঋণ বা বিনিয়োগ প্রদান, সুদ বা মুনাফা মওকুফ ও বিতরণ করা ঋণ অবলোপনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন নিতে হবে। এ নির্দেশনা এখন থেকে কার্যকর হবে।

ইএআর/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।