মালয়েশিয়ায় খাদ্য-পানীয় পণ্যের মেলা শুরু ৬ অক্টোবর, থাকছে ‘প্রাণ’

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ০৫ অক্টোবর ২০২২

মালয়েশিয়ায় শুরু হচ্ছে চার দিনব্যাপী অষ্টম সেলাঙ্গর আন্তর্জাতিক এক্সপো (ফুড ও বেভারেজ) ২০২২। দেশটির রাজধানী কুয়ালালামপুরের কেএলসিসি কনভেনশন সেন্টারে ৬ অক্টোবর থেকে ৯ অক্টেবর পর্যন্ত চলবে এ মেলা।

এতে অংশ নিচ্ছে বাংলাদেশসহ ১১টি দেশ। মেলায় ‘প্রাণ’সহ অন্য প্রতিষ্ঠান তাদের বিশ্বমানের মেড ইন বাংলাদেশ পণ্য প্যাভিলিয়নে প্রদর্শন করবে।

অংশ নেওয়া সবকটি দেশ তাদের খাদ্য ও খাদ্যপণ্য প্রদর্শন করবে। প্রতিদন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা। এতে বিভিন্ন দেশের খাবারের স্বাদ পাবে মেলায় আগতরা।

যদিও আগের এ মেলা গুলোতে বাংলাদেশ অংশ নেয়নি। এবারই প্রথম বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর, মালয়েশিয়ার তত্বাবধানে বাংলাদেশ অংশ নিচ্ছে।

jagonews24

বিশেষ গুরুত্ব দিয়ে বাংলাদেশের জন্য বিনামূল্যে বরাদ্দ দেওয়া বাংলাদেশ প্যাভিলিয়নে দেশি খাবারের রেস্তোরাঁ ব্যাচেলর পয়েন্ট, পিঠা ঘর এবং আলো ছায়া বাংলাদেশি খাবার প্রদর্শন করবে। এছাড়াও, ‘প্রাণ’ এবং ‘মুন্নু সিরামিকস’ তাদের বিশ্বমানের মেড ইন বাংলাদেশ পণ্য প্যাভিলিয়নে প্রদর্শন করবে।

এছাড়া মেলায় অংশ নেবে সানওয়ে বিশ্বিবদ্যালয়ের কুলিনারি বিষয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন ঘুরে দেখার জন্য মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

৬ অক্টেবর স্থানীয় সময় সকাল ৯টায় মেলার উদ্বোধন করবেন সেলাঙ্গর রাজ্যের ক্রাউন প্রিন্স টুংকু আমির শাহ। প্রধান অতিথি হিসেবে থাকবেন সেলাঙ্গর রাজ্যের মুখ্যমন্ত্রী আমিরুদিন বিন শারি।

এছাড়া উপস্থিত থাকবেন, বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারসহ মেলায় অংশ নেওয়া সবকটি দেশের কূটনৈতিক প্রধানরা।

সেলাংগর আন্তর্জাতিক এক্সপোর (ফুড অ্যান্ড বেভারেজ) শুরু থেকে জড়িত থাকা গ্যস্ট্রোনমির শিক্ষার্থী বৃষ্টি খাতুন বলেন, বিভিন্ন দেশের বন্ধুরা বাংলাদেশি খাবার খেয়ে আমাকে উৎসাহ দিয়েছিল এমন একটি আন্তর্জাতিক আয়োজনে নিজ দেশের খাবার উপস্থাপন করতে। হাইকমিশনের সহযোগিতায় অন্যান্য বাংলাদেশি রেস্তোরাঁ এ আয়োজনে শরিক হওয়ায় দর্শকরা বাংলাদেশি খাবার খেতে পারবে। বাংলাদেশি খাবার সম্পর্কে শুধু মালয়েশিয়ান নয় বিভিন্ন দেশের নাগরিক জানতে ও স্বাদ নিতে পারবে।

এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।