এক ওয়েবসাইটেই মিলবে সব মিউচ্যুয়াল ফান্ডের তথ্য

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৬ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

দেশের সব মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক হিসাবসহ অন্যান্য তথ্য অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডের (এএএমসিএমএফ) ওয়েবসাইটে প্রকাশ হতে যাচ্ছে। এ জন্য সংগঠনটির নেতাদের কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মিজানুর রহমান।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ- ২০২২ উপলক্ষে বৃহস্পতিবার (৬ অক্টোবর) এএএমসিএমএফ আয়োজনে ‘রোল অব টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মিজানুর রহমান বলেন, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক। এ খাত ১২, ১৩ ও ১৪ শতাংশ লভ্যাংশ দিতে পারে। মিউচুয়াল ফান্ডের উন্নতির ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা আছে। এ খাতের বেশিরভাগ তহবিল ইক্যুইটি মার্কেটে বিনিয়োগ করেছে। তবে গত দশ বছরে উন্নতি হয়েছে। আমরা সংস্কারে কাজ করছি।

বিএসইসির এ কমিশনার বলেন, আমরা সর্বোচ্চ স্বচ্ছতা চাই। অ্যাকাউন্টিং রিপোর্টিং বিনিয়োগ নীরিক্ষা সব জায়গায় স্বচ্ছতা জরুরি। আগে বিদেশি বিনিয়োগকারীদের ক্যাম্পেইন ছিল মানবাধিকার এবং সুশাসন নিয়ে। কিন্তু এখন তারা জলবায়ুর ঝুঁকির কথা বলছে। গ্রিনহাউজ অন্যতম।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, আমরা দেশি-বিদেশি বিনিয়োগ চাই। কিন্তু বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন্য পরিবেশকে গুরুত্ব দিচ্ছে। আমরা ঝুঁকিতে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যদি না এগোয়, তবে চেষ্টা করে লাভ নেই।

তিনি বলেন, সরকার চেষ্টা করছে, প্রযুক্তি পৌঁছনোর চেষ্টা হচ্ছে। কিন্তু পরিবেশগত প্রচেষ্টা জরুরি। বিএসইসি এরই মধ্যে গ্রিন ও ব্লু-বন্ড চালুর উদ্যোগ নিয়েছে। এটি সফল করতে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ভূমিকা রয়েছে।

আরেক কমিশনার ড۔ রুমানা ইসলাম বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূললক্ষ্য হচ্ছে বিনিয়োগকারীদের সচেতন করা। তবে এ সচেতনতা তৈরি শুধু একটি সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ থাকা ঠিক হবে না। আমাদের বছরজুড়ে বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

এমএএস/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।