শ্রমিক কল্যাণ তহবিলে ৮ কোটি টাকা দিলো ইউবিএল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৬ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ৮ কোটি ৭ লাখ টাকা জমা দিয়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) ও ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড (ইউসিসিএল)। এ টাকা তাদের গত অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ।

মঙ্গলবার (৪ অক্টোবর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ও শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহীর হাতে চেক দুটি হস্তান্তর করা হয়।

ইউবিএলের সাপ্লাই চেইন ডিরেক্টর রুহুল কুদ্দুসের নেতৃত্বে চার সদস্যদের প্রতিনিধিদল ইউবিএলের ৭ কোটি ৬৯ লাখ ৩৬ হাজার ৮ টাকা ও ইউসিসিএলের ৩৭ লাখ ৭১ হাজার ৮৪৮ টাকার চেক হস্তান্তর করেন।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, যুগ্ম সচিব মো. মহিদুর রহমান, ইউবিএলের সচিব রাশেদল কাইয়ূম, করপোরেট অ্যাফেয়ার্সের প্রধান শামীমা আক্তার, ইউসিসিএলের রেগুলেটরি অ্যাফেয়ার্সের প্রধান ও কোম্পানি সচিব মোহাম্মদ নাহারুল মোল্লাসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শ্রম আইন অনুযায়ী, কোম্পানির নিট লাভের শতকরা পাঁচ ভাগের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেওয়ার বিধান রয়েছে। এ পর্যন্ত দেশি-বিদেশি ও বহুজাতিক মিলে ২৯৩টি কোম্পানি এ তহবিলে নিয়মিত লভ্যাংশ জমা করছে।

এ তহবিলে আজ পর্যন্ত জমা অর্থের পরিমাণ ৭৬০ কোটি টাকার বেশি। এখান থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা ও শ্রমিকের মেধাবী সন্তানের উচ্চশিক্ষায় সহায়তা দেওয়া হয়।

এখন পর্যন্ত ১৫ হাজার ২৩৭ শ্রমিককে এ তহবিল থেকে প্রায় ৬৬ কোটি টাকা সহায়তা হিসেবে দেওয়া হয়েছে।

আইএইচআর/এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।