সোমবার থেকে সরকারি সিকিউরিটিজের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৯ পিএম, ০৬ অক্টোবর ২০২২
ফাইল ছবি

বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে সরকারি সিকিউরিটিজ পুঁজিবাজারে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন প্ল্যাটফর্মে প্রথমবারের মতো সরকারি সিকিউরিটিজ লেনদেন সোমবার (১০ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে। মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এমআই) মডিউলে (পদ্ধতিতে) ট্রেজারি বন্ড ও বিলসমূহ ঢাকা ও চট্টগ্রাম স্টোক এক্সচেঞ্জের মাধ্যমে সম্পন্ন করা হবে।

এ বিষয়ে যাবতীয় প্রস্তুতি গ্রহণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) আলাদাভাবে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আর বিএসইসির পক্ষ থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে নির্দেশনায়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম গণমাধ্যমকে জানান, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে চিঠি দিয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের কথা বলা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারি সিকিউরিটিজ ১০ অক্টোবর থেকে শুরু হবে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী প্রস্তুতি শেষ। বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল, স্টক ব্রোকারসহ সংশ্লিষ্টদের উদ্যোগে নির্দিষ্ট দিন থেকে লেনদেন শুরু হবে।

ইএআর/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।