নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে: স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ২৩ নভেম্বর ২০২২

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে। তারা ন্যূনতম আর্থিক সহায়তা পেলে তাদের ক্ষুদ্রশিল্পকে মাঝারি ও বৃহৎশিল্পে পরিণত করতে পারবে। কোভিড পরবর্তী সময়ে জাতীয় অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখতে উন্নয়নের প্রতিটি সেক্টরে নারীদের সম্পৃক্ত করতে হবে।

বুধবার (২৩ নভেম্বর) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ভারত বিজনেস পরিষদ আয়োজিত ‘আন্তর্জাতিক নারী উদ্যোক্তা-সম্মেলন-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ ভারত বিজনেস পরিষদের সভাপতি মানতাসা আহমেদের সভাপতিত্বে মূল বক্তব্য পাঠ করেন সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আজিজ খান। ভারতীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ড. হারবিন অরোরা রায়, বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তারা অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এতদূর এসেছেন। মানসম্মত পণ্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তারা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইসিটি সেক্টরে নারী উদ্যোক্তাদের পরিপূর্ণ সম্পৃক্ততা নিশ্চিত করেছেন। নারী উদ্যোক্তারা ডিজিটাল বাংলাদেশে ই-কমার্সের সঙ্গে সংযুক্ত হয়ে হচ্ছেন। তাদের সরকারি অর্থসহযোগিতা দেওয়া হচ্ছে এবং ব্যবসা সম্প্রসারণের জন্য তারা সহজশর্তে ঋণও পাচ্ছেন।

স্পিকার বলেন, নারী উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন মানসম্মত পণ্য বিদেশে রপ্তানি করার জন্য সহযোগিতার হাত সম্প্রসারিত করতে হবে এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি আরও বলেন, প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন আয়োজনের মাধ্যমে সারাবিশ্বের উদ্যোক্তারা একটি কমন প্ল্যাটফর্মে তাদের চিন্তাভাবনা ও অভিজ্ঞতা শেয়ার করার সুযোগ পাচ্ছেন, যা এক অসাধারণ উদ্যোগ।

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা-সম্মেলন-২০২২ এ বিভিন্ন দেশের নারী উদ্যোক্তা, ব্যবসায়ী প্রতিনিধি, বিভিন্ন সেক্টরের অগ্রসর নারীরা, আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

এইচএস/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।