আঞ্চলিক বাণিজ্য চুক্তির ওপর গুরুত্বারোপ পররাষ্ট্রমন্ত্রীর

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৪ নভেম্বর ২০২২

বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে ভারত মহাসাগর অঞ্চলের রাষ্ট্রগুলোর মধ্যে আঞ্চলিক বাণিজ্য চুক্তি করার ওপর গুরুত্বারোপ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) কাউন্সিল অব মিনিস্টার্সের ২২তম বৈঠকে তিনি এ কথা বলেন।

২৩টি সদস্য রাষ্ট্র ও ১০টি সংলাপ অংশীদারের সমন্বয়ে গঠিত আইওআরএ। সংগঠনটির বর্তমান চেয়ার বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাণিজ্য ও বিনিয়োগ বাধা দূরীকরণের মাধ্যমে আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা এখন আগের যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

মোমেন বলেন, বর্তমানে আইওআরএয়ে বাণিজ্য অনুপাত ৩৫ শতাংশ, যা ইউরোপের অনুরূপ মাত্রার চেয়ে উল্লেখযোগ্যভাবে কম। ইউরোপে বাণিজ্যের এই হার ৬০ শতাংশ এবং উত্তর আমেরিকায় প্রায় ৪০ শতাংশ।

মন্ত্রী বলেন, দ্বিধাহীনভাবেই আমি বলতে পারি যে, বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা থাকা সত্ত্বেও দুই দশকেরও বেশি সময় পর আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোর বাজারের যে সম্ভাবনা রয়েছে- তা সম্পূর্ণভাবে কাজে লাগানো হয়নি।

ভারত মহাসাগর উপকূলবর্তী দেশগুলোর জন্য আইওআরএ একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সংগঠন হিসেবে আবির্ভূত হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যদিও আমরা আইওআরএ’কে এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ প্লাটফরমে পরিণত করতে এখনো আমাদের সুপ্ত সম্ভাবনাকে কাজে লাগাতে পারিনি। বাংলাদেশ সবসময়ই এই অঞ্চলের জনগণের কল্যাণের জন্য প্রতিশ্রুতি বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ ও আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ঢাকায় কাউন্সিল অব মিনিস্টার্সের বৈঠকে যোগ দেন ১৬টি সদস্য দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা।

দেশগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কোমোরোস, ভারত, ইন্দোনেশিয়া, মাদাগাসকার, মালদ্বীপ, মৌরিতিয়াস, মোজাম্বিক, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ইয়েমেন এবং একটি সংলাপ অংশীদার দেশ জাপান।

জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।