চট্টগ্রামে বিনিয়োগ বাড়াতে আগ্রহী ব্রিটিশ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৯ নভেম্বর ২০২২

বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামে বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাজ্যের চেম্বার ওয়েলস ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২৯ নভেম্বর) নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে যুক্তরাজ্যের চেম্বার ওয়েলস্’র নির্বাহী সভাপতি পিটার পল স্লেভিন এ আগ্রহের কথা জানান।

বাংলাদেশ সফররত যুক্তরাজ্যের চেম্বার ওয়েলস্’র নির্বাহী সভাপতি পিটার পল স্লেভিনের নেতৃত্বে একটি প্রতিনিধিদলের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পিটার পল স্লেভিন বলেন, ভৌগোলিক কারণে বাংলাদেশের চট্টগ্রাম গুরুত্বপূর্ণ। এখানে ব্যবসার ক্রমাগত পরিসর বৃদ্ধি, কর্মসংস্থান এবং অংশীদারত্বমূলক বিনিয়োগের কারণে চেম্বার ওয়েলস’র বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী।

তিনি চট্টগ্রামে শিক্ষা, টেকনোলজি, হেলথ কেয়ার, শিপিংসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে সম্ভাবনার কথা উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার যুক্তরাজ্য। চলতি বছর বাংলাদেশ থেকে প্রায় ৩ দশমিক ১ বিলিয়ন পাউন্ড যুক্তরাজ্যে রপ্তানি করা হয়েছে এবং যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ৯০১ মিলিয়ন পাউন্ড আমদানি করা হয়েছে। উভয় দেশের মধ্যে বিনিয়োগ এবং পণ্য আমদানি-রপ্তানির দারুণ সুযোগ রয়েছে।

তিনি বলেন, সরকার দেশের অর্থনীতিকে বেগবান করতে ১০০টি বিশেষায়িত শিল্পাঞ্চল ঘোষণা করার ফলে চট্টগ্রাম দেশের ইন্ডাস্ট্রিয়াল হাবে পরিণত হয়েছে।

চট্টগ্রামের ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে যুক্তরাজ্যের চেম্বার ওয়েলস’র প্রতিনিধিদলকে বিনিয়োগ করার আহ্বান জানান চেম্বার সভাপতি।

সভায় অন্যান্যের মধ্যে চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, ইন্টারলিংক বিজনেস কনসালটেন্সি মাহবুব নূর, কনক্রিট ক্যানভাস গ্রুপের ড্যারেন হিউজস, আব্রাহাম ডিন এসোসিয়েট’র ডাইরেক্টর সাঈদ উদ্দিন, যুক্তরাজ্যের গ্লোবাল রিক্রুটমেন্ট কনসালট্যান্ট’র সিইও নোমান রুহিদ, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের পরিচালক শাহেদ সরোয়ার ও লিটল জুয়েল স্কুলের অধ্যক্ষ দিলরুবা আহমেদ বক্তব্য রাখেন।

এসময় চেম্বার পরিচালক এ কে এম আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, শাহজাদা মো. ফৌজুল আলেফ খান, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), এইচআরসি’র সিনিয়র পরিচালক কাজী রুকুনউদ্দীন আহমেদ, চেম্বার ওয়েলস’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় চিটাগাং চেম্বার এবং চেম্বার ওয়েলস’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতায় চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম এবং ওয়েলস’র পক্ষে পিটার পল স্লেভিন সই করেন।

ইকবাল হোসেন/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।