রিটার্ন দাখিলের সময় বাড়লো একমাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৬ পিএম, ৩০ নভেম্বর ২০২২

ব্যবসায়ী ও করদাতাদের সুবিধার্থে আয়কর রিটার্ন দাখিলের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (৩০ নভেম্বর) এনবিআরের সম্মেলন কক্ষে সময় বাড়ানোর ঘোষণা দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রহমাতুল মুনিম বলেন, সময় বাড়ানোর বিষয়ে মঙ্গলবার (২৯ নভেম্বর) আমরা সিদ্ধান্ত নিয়েছি। আজকে সার্কুলার হিসেবে আসতে পারে। অনেক সংগঠনের দাবি ও জনগণের সুবিধার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া যাতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে না হয় এজন্য সবাইকে মাসের প্রথমে রিটার্ন জমা দেওয়ার জন্য অনুরোধ করেছেন তিনি।

করোনা মহামারি বিবেচনায় এ বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারাদেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়া হচ্ছে।প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ রাখা হয়েছে। বর্তমানে ৮২ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন। তবে, এখন পর্যন্ত ২২ লাখের মতো রিটার্ন দাখিল করা হয়েছে বলে জানা গেছে।

পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন আজ ৩০ নভেম্বর। তবে মঙ্গলবারের তথ্যানুযায়ী মোট ২২ লাখ আয়কর রিটার্ন জমা পড়েছে। এবার অন্তত ৫০ লাখ রিটার্ন জমা পড়বে বলে আশা করছে এনবিআর।

এসএম/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।