চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ বাড়লো আরও তিন মাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৬ এএম, ০৮ ডিসেম্বর ২০২২
ফাইল ছবি

চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ আরও তিন মাস বাড়ালো সরকার। এর ফলে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত সিদ্ধ চাল ও আতপ চালে আমদানি শুল্ক অব্যাহতি এবং পাঁচ শতাংশ হারে রেগুলেটরি ডিউটির সুবিধা পাবেন ব্যবসায়ীরা।

আগের ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ৩১ ডিসেম্বর এ সুবিধা শেষ হওয়ার কথা ছিল।

বুধবার (৭ ডিসেম্বর) রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বলেছে, ছাড়ের আওতায় চাল আমদানি করতে হলে প্রত্যেক চালানের জন্য অবশ্যই খাদ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তার অনুমতি নিতে হবে।

দেশে চালের দাম বাড়তে থাকায় আমদানি উৎসাহিত করতে জুন মাসে প্রথম পদক্ষেপ নেওয়া হয়। গত ২২ জুন এক আদেশে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার এবং নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল।

তারপর আগস্টে আরেকটি প্রজ্ঞাপনে নিয়ন্ত্রণমূলক শুল্ক কমিয়ে ৫ শতাংশ করা হয়। পরে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা বহাল রাখা হয়। এখন তা নতুন করে আরও তিন মাস এ সুবিধা বাড়ানো হলো

বর্তমানে চাল আমদানিতে ৫ শতাংশ অগ্রিম আয়কর, ৫ শতাংশ অগ্রিম কর এবং ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক রয়েছে।

এসএম/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।