ব্যুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

এনজিও প্রতিষ্ঠান ব্যুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার কোটি টাকার নন-কনভাটেবল জিরো কুপন বন্ড অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২৫ জানুয়ারি) বিএসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে এ কমিশন সভা অনুষ্ঠিত হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, ব্যুরো বাংলাদেশের দুই বছর মেয়াদি ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। বন্ডটি অরূপান্তরযোগ্য, অনিরাপদ, পূর্ণ অবসায়নযোগ্য এবং সাসটেইনেবল ফাইন্যান্স জিরো কুপন বন্ড।

আরও পড়ুন: আধাঘণ্টায় ১৫০ কোটি টাকার লেনদেন

আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টে আট শতাংশ ডিসকাউন্ট রেটে বন্ডটি ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা এবং প্রতি লটের অভিহিত মূল্য ৪০ লাখ টাকা।

আরও পড়ুন: কৃষিজমি নষ্ট করে আর অর্থনৈতিক অঞ্চল নয়: সালমান এফ রহমান

এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে প্রতিষ্ঠানটির পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক সুবিধা যুক্ত, নতুন ও চলমান প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে ক্ষুদ্রঋণ বা এসএমই পোর্টফোলিও সম্প্রসারণে ঋণ দেওয়ার জন্য ব্যবহার করবে।

আরও পড়ুন: ঝুঁকিতে পড়বে পেট্রোলিয়ামসহ জ্বালানি নিরাপত্তা

বন্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে। বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত দেওয়া হয়েছে।

এমএএস/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।