Jago News logo
Banglalink
ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

জেএসসি-জেডিসি : পাসের হার জিপিএ-৫ দুই-ই বেড়েছে


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
জেএসসি-জেডিসি : পাসের হার জিপিএ-৫ দুই-ই বেড়েছে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় দেশের আট শিক্ষাবোর্ডে  পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যাও। একই সঙ্গে শূন্য পাশের হারের সংখ্যা কমেছে। এক কথায় গত বারের চেয়ে এবারের পরীক্ষার ফলাফল ভালো হয়েছে।

জেএসসি পরীক্ষায় দেশের আট শিক্ষাবোর্ডে পাস করেছে মোট ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৩১৬ জন। গত বছরের চেয়ে এবার শিক্ষার্থীর সংখ্যা ৬৪ হাজার ২১৭ জন বেড়েছে।

আট শিক্ষাবোর্ডে গত বছর শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ২৯ হাজার ৯৯ জন। গতবছর পাস করেছিল ১৭ লাখ ৮০ হাজারের বেশি।

এবার জিপিএ-৫ পেয়েছে মোট ২ লাখ ৩৫ হাজার ৫৯জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬ হাজার ২৪৭টি; যা গত বছর ছিল ৫ হাজার ৭৯৯টি, এবার ওই সংখ্যা বেড়েছে ৪৮৮টি।

শূন্য পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা আটটি, গত বছর ছিল ২৩টি। কমেছে ১৫টি। মোট প্রতিষ্ঠানের সংখ্যা ১৯ হাজার ৬৮৫, গত বছর ছিল ১৯ হাজার ৪৬৭টি। এবার তা বেড়েছে ২১৮টি।  

বৃহস্পতিবার সকালে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর পিইসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ এবং পিইসি পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৮৯ শতাংশ।

প্রথমে অবশ্য জেএসসি ও জেডিসিতে পাসের হার ৯২.৩৩ শতাংশ বলে জানানো হয়েছিল।

এফএইচ/এনএফ/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...

Jagojobs