রাজশাহী বোর্ডে অনুপস্থিত ৪২৯

প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭
রাজশাহী বোর্ডে অনুপস্থিত ৪২৯

চলমান এসএসসি পরীক্ষায় বৃহস্পতিবার রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ৪২৯ জন পরীক্ষার্থী। বিভাগের ২৩২ কেন্দ্রে একযোগে পদার্থ বিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ইতহাস, ফিন্যান্স ও ব্যাংকিং এবং ব্যবসায় পরিচিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে পরীক্ষায় শৃঙ্খলা বহির্ভূত কোনো কর্মকাণ্ড নেই। ঘটেনি কোনো অপ্রীতিকর ঘটনাও।

বিকেলে রাজশাহী বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) দুরুল হোদা এ তথ্য জানিয়েছেন। পরীক্ষা নিয়ন্ত্রক জানান, বৃহস্পতিবার মোট এক লাখ ৬২ হাজার ৬৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু ৪২৯ জন বাদে পরীক্ষায় বসেছে এক লাখ ৬২ হাজার ২৬৪ জন। অনুপস্থিতির হার দশমিক ২৬ শতাংশ।

এদিন সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অনুপস্থিত ছিল রাজশাহীর ৩৮কেন্দ্রে ৭৮ জন। এরপর বগুড়ার ৩৯ কেন্দ্রে ৬৬ জন, নওগাঁয় ৩৫ কেন্দ্রে ৬২ জন, সিরাজগঞ্জের ৪১ কেন্দ্রে ৬১ জন, নাটোরে ২১ কেন্দ্রে ৫৯ জন, পাবনায় ২৬ কেন্দ্রে ৫১ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৫ কেন্দ্রে ৪২ জন এবং জয়পুরহাটের ১৬ কেন্দ্রে ১০ জন। পরীক্ষায় সার্বিক নজরদারিতে আটটি বিশেষ ভিজিলেন্স টিমসহ ১২৫টি ভিজিলেন্স টিম দায়িত্ব পালন করছে।

শিক্ষাবোর্ড জানিয়েছে, এ বছর বোর্ডর দুই হাজার ৬৩৩টি প্রতিষ্ঠান থেকে এক লাখ ৬৭ হাজার ৩৩২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৮৬ হাজার ৮২০ জন এবং ছাত্রী ৮০ হাজার ৫৫২ জন। এ বছর বিজ্ঞানে ৮৪ হাজার ৯৪৯ জন, মানবিকে, ৮০ হাজার ৯৯৭ জন এবং ব্যবসায় শিক্ষায় ১৭ হাজার ৪৮ জন।

এবারের পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৩১১ জন নিয়মিত, ৬ হাজার ৭৩০ জন অনিয়মিত এবং ৩৩১ জন মানোন্নয়ন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।  

ফেরদৌস সিদ্দিকী/এআরএ/পিআর