ডেন্টালে ভর্তি কার্যক্রম শুরু আগামী সপ্তাহে

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৮ এএম, ১৩ অক্টোবর ২০১৭

দেশের সব সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার কার্যক্রম আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে। মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে। ২৮ অক্টোবর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বশীল একজন কর্মকর্তা জাগো নিউজকে এ সব তথ্য নিশ্চিত করে বলেন, ডেন্টালে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি অনুসারে রোববার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে।

ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হচ্ছে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, আগামী সপ্তাহের যে কোনো দিন অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। এ মাসের মধ্যে আবেদন গ্রহণ শেষ হবে।

আগামি রোববার নাগাদ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে আশা করে তিনি বলেন, মেডিকেলের মতো ১০ নভেম্বর অনুষ্ঠিতব্য ডেন্টালের ভর্তি পরীক্ষাও সুষ্ঠুভাবে ও বিতর্কহীনভাবে গ্রহণ করার লক্ষ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

সূত্রে আরো জানা যায়, আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষাকে সামনে রেখে স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার কর্মকর্তারা ইতোমধ্যেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে শুরু করেছেন। সরকারি মোবাইল অপারেটর টেলিটক কোম্পানির মাধ্যমে অনলাইনে আবেদন গ্রহণের সার্বিক কার্যক্রম পরিচালিত হবে।

ইতোমধ্যেই স্বাস্থ্য অধিদফতর থেকে টেলিটক কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে ভর্তি সংক্রান্ত তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে। তাদের কাছ থেকে সবুজ সংকেত পেলে ১৭ অক্টোবর থেকেই আবেদন গ্রহণ শুরু হবে।

সূত্র আরও জানায়, বিগত বছরগুলোতে সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। এক সঙ্গে পরীক্ষা গ্রহণ করার ফলে বেশির ভাগ ডেন্টাল কলেজে নির্ধারিত আসনে ভর্তির জন্য শিক্ষার্থী পাওয়া যেতো না। ভর্তিযোগ্য শিক্ষার্থী সংকটের ফলে ডেন্টাল কলেজগুলো নানা আর্থিক সমস্যায় পড়ে। এ অবস্থায় ডেন্টাল চিকিৎসা শিক্ষার সঙ্গে জড়িত বিশেষজ্ঞরা মেডিকেল ও ডেন্টালের পৃথক পরীক্ষা গ্রহণের যুক্তি তুলে ধরে দাবি জানালে স্বাস্থ্য মন্ত্রণালয় গত বছর থেকে মেডিকেল ও ডেন্টাল কলেজে পৃথকভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করেন। গত বছরের ডেন্টালের ভর্তি পরীক্ষায় ২৩ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বর্তমানে সরকারি ৯টি (১টি ডেন্টাল কলেজ ও ৮টি ইউনিট) ও ২৪টি বেসরকারিসহ মোট ডেন্টাল কলেজ/ইউনিটের সংখ্যা ৩৩টি। সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন সংখ্যা যথাক্রমে ৫১৭ ও ১ হাজার ৩১৫।

এমইউ/এআরএস/এমএস

আপনার মতামত লিখুন :