অর্থনীতি ও বিজ্ঞানে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে হবে : অর্থসচিব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫০ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭
অর্থনীতি ও বিজ্ঞানে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে হবে : অর্থসচিব

অর্থনীতি ও বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে হবে মন্তব্য করে অর্থসচিব মুসলিম চৌধুরী বলেছেন, যারা আগামী দিনে নেতৃত্ব দেবে তাদের এ দুই বিষয়ে জ্ঞান থাকতে হবে।

রোববার নর্থসাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স ক্লাব আয়োজিত এক বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অর্থসচিব।

এ সময় উপস্থিত ছিলেন এনএসইউ’র প্রো-ভিসি জি ইউ আহসান, বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মোহাম্মদ সাহজাহান, কোষাধ্যক্ষ প্রফেসর গৌর গোবিন্দ গোস্বামী, অ্যালাইন্স ক্যাপিটালের ব্যাবস্থাপনা পরিচালক আসাদুল ইসলাম, ক্লাবের ফ্যাকালটি অ্যাডভাইজার নাসির উদ্দিন প্রমুখ।

অর্থসচিব বলেন, আমরা যখন পড়েছি তখন অর্থনীতির বিভিন্ন বিষয় বই পড়েই শিখতাম। আমাদের সময় এমন আয়োজন ছিল না। এখন শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তাদের মেধাকে বিকোশিত করতে পারছে। তাদের একাডেমিক জ্ঞানের সঙ্গে অভিজ্ঞতাও বাড়ছে।

অ্যালাইন্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক আসাদুল ইসলাম বলেন, আজকের এ তরুণরাই দেশকে এগিয়ে নিয়ে যাবে। তাই তাদের পিছনে আমাদের আরও ব্যয় করা উচিত। পাবলিক সেক্টর হলো ইঞ্জিন আর প্রাইভেট সেক্টর ফুয়েল। আর এ দুটে চালাতে প্রয়োজন অভিজ্ঞতা।

এনএসইউ’র প্রো-ভিসি জি ইউই আহসান বলেন, এ বিশ্ববিদ্যালয় ১৮ হাজার প্রফেশনাল লিডার তৈরি করেছে। যারা বিশ্বের বিভিন্ন দেশে দক্ষতার সঙ্গে কাজ করছে।

ক্লাবের ফ্যাকালটি অ্যাডভাইজার নাসির উদ্দিন বলেন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স ক্লাবের এ আয়োজন দেশের সর্ববৃহৎ এবং একমাত্র জাতীয় ফাইন্যান্সিয়াল মডেলিং ভিত্তিক প্রতিযোগিতা । এবার প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয়ের ১২০টি টিম অংশ নিয়েছে।

ফাইন্যান্সিয়াল মডেলিং ভিত্তিক এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় টিম। প্রথম রানারাপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ টিম। আর দ্বিতীয় রানারআপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের টিম।

চ্যাম্পিয়ন দলকে দুই লাখ টাকা, প্রথম রানারাপ দলকে এক লাখ টাকা এবং দ্বিতীয় রানারআপ দলকে পঞ্চাশ হাজার টাকা পুরস্কার দেয়া হয়। এ ছাড়া অ্যালাইন্স ক্যাপিটালের ব্যাবস্থাপনা পরিচালক আসাদুল ইসলাম চূড়ান্ত পর্বে ওঠা বাকি চারটি দলকে তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে ২০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেন।

এমএ/এমএমজেড/জেআইএম