ভ্যাটেল মালয়েশিয়ার সঙ্গে আইটিএইচএমের চুক্তি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৪ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

ফ্রান্সের হোটেল স্কুল ভ্যাটেল মালয়েশিয়ার সঙ্গে ক্রেডিট ট্রান্সফার ও স্কলারশিপের চুক্তি করেছে বাংলাদেশের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট (আইটিএইচএম)। এ চুক্তির ফলে আইটিএইচএম থেকে দুই বছরের ডিপ্লোমা কোর্স করে শিক্ষার্থীরা ভ্যাটেল মালয়েশিয়াতে স্কলারশিপ পাবেন এবং দুই বছরের জন্য মালয়েশিয়ার হোটেলে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ চুক্তি সই হয়। চুক্তিপত্রে আইটিএইচএমের চেয়ারম্যান ও সিইও আবু হেনা মোস্তফা কামাল এবং ভ্যাটেল মালয়েশিয়ার পক্ষে পরিচালক আডিফেয়ার ওআন এবং রবার্ট হোস্ট সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, আইটিএইচএমে দুই বছর ডিপ্লোমা কোর্স করার পর শিক্ষার্থীরা ভ্যাটেল মালয়েশিয়াতে স্কলারশিপ পাবেন। অনলাইনে আবেদন করে কোনো শিক্ষার্থীর ভর্তির বিষয়টি নিশ্চিত হলে, ভ্যাটেল তাদের আওতায় থাকা হোটেলগুলোতে যোগাযোগ করবে এবং শিক্ষার্থীর পার্ট টাইম চাকরি নিশ্চিত করবে। শিক্ষার্থী যে দিন মালয়েশিয়াতে যাবেন সেদিন থেকেই ফাইভ স্টার অথবা ফোর স্টার হোটেলে চাকরিতে যোগদান করতে পারবেন।

মালয়েশিয়াতের যাওয়ার পর শিক্ষার্থী ৬ মাসের জন্য বেলজিয়াম, রাশিয় অথবা তুরস্কতে যাওয়ার সুযোগ পাবেন। এই ৬ মাসে শিক্ষার্থী ৭ থেকে ৮ হাজার ইউরো আয় করতে পারবেন। এ ছাড়া মালয়েশিয়াতে ইন্টার্নশিপের সময় শিক্ষার্থীকে প্রতিমাসে ১ হাজার ২০০ রিঙ্গিত করে দেয়া হবে। এতে দুই বছরে একজন শিক্ষার্থী আয় করতে পারবেন ১২ লাখ টাকার মতো।

স্কলারশিপ নিয়ে মলয়েশিয়াতে যেতে খরচ পড়বে ৭ লাখ ২০ হাজার টাকা। এর মধ্যে প্রথম বছরে দিতে হবে ৩ লাখ ৮০ হাজার টাকা এবং দ্বিতীয় বছরে দিতে হবে ৩ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে প্রথমে ৩ লাখ ৮০ হাজার টাকা দিয়ে মালয়েশিয়াতে গেলে শিক্ষার্থীর টিউশন ফিসসহ অন্যান্য খরচ উঠে আসবে।

এ ছাড়া বাংলাদেশে ফিরে এসে ফাইভ স্টার অথবা ফোর স্টার হোটেলে চাকরি করার সুযোগ থাকবে বলে জানান আইটিএইচএমের চেয়ারম্যান ও সিইও আবু হেনা মোস্তফা কামাল।

ভ্যাটেল মালয়েশিয়ার পক্ষে অনুষ্ঠানে কথা বলেন, প্রতিষ্ঠানটির মার্কেটেং ম্যানেজার রিয়ানা। তিনি বলেন, শিক্ষার্থীরা যে দিন মালয়েশিয়াতে যাবে, আমরা তাকে সেই দিন থেকেই ইন্টার্নশিপের সুযোগ করে দেবো। তাকে যাতায়াতের খরচও দেয়া হবে। যা শিক্ষার্থীর টিউশন ফিসের ক্ষেত্রে সহায়তা করবে।

এমএএস/এনএফ/পিআর

আপনার মতামত লিখুন :