উচ্চশিক্ষার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন অনেকে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮

দেশে বড় একটি অংশ এখনো উচ্চশিক্ষা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের কল্যাণে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কাজ করতে হবে। তবেই দেশের সঠিক উন্নয়ন সম্ভব হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার রাজধানীর ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ১৭তম সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সমাবর্তনে মোট এক হাজার ৮৪০ শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। এর মধ্যে স্নাতক পর্যায়ে ১৩৩৫ ও স্নাতকোত্তর পর্যায়ে ৫০৫ জন রয়েছেন। ডিগ্রিপ্রাপ্তদের মধ্যে তিনজন চ্যান্সেলর স্বর্ণপদক লাভ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশি দিন চলতে পারবেন না। যে সকল বিশ্ববিদ্যালয় নির্ধারিত শর্ত পূরণে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তাদের বিরুদ্ধে অব্যাহত চাপ রেখেও সঠিক ধারায় আনা কঠিন হয়ে পড়েছে। এজন্য তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ছাড়া কোনো পথ খোলা নেই।

সমাবর্তন বক্তার বক্তব্যে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক. ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, জীবনে অনেক দুর্গম পথ ও বাঁধা পেরিয়ে আজ তোমরা প্রত্যাশিত দিনটিতে পৌঁছেছ। অনুশীলনের মধ্যেই জ্ঞান বিকাশের শক্তি নিহিত হিসেবে গণ্য হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এম শহিদুল হাসান, শিক্ষার্থী-শিক্ষক, অভিভাবক প্রমুখ।

এমএইচএম/এএইচ/আইআই

আপনার মতামত লিখুন :