জটিল বিষয় সহজ করতে ডিজিটাল শিক্ষা উপকরণ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো শিক্ষার্থীদের কাছে সহজ, সুন্দর ও সাবলীলভাবে উপস্থাপন করার ডিজিটাল শিক্ষা উপকরণ ‘ব্যাকবন এডু-ট্যাব’। জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক এবং বিশ্ববিদ্যালয়-মেডিকেল ভর্তিচ্ছুদের প্রস্তুতির ডিজিটাল বিষয়বস্তু সম্বলিত এডু-ট্যাব এটি। এতে পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো সহজ-সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। প্রতিটি লেকচারের দৈর্ঘ্য ১০-১৫ মিনিট। কারণ কোনো বিষয়ে ১০-১৫ মিনিট শিক্ষার্থীদের পূর্ণ মনোযোগ থাকে বলে গবেষণায় জানা গেছে।

এই ট্যাবে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৪২০টি, উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৩৮০টি এবং মেডিকেল-বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের জন্য ২৫০টির বেশি লেকচার রয়েছে। এর ডিজিটাল কনটেন্ট তৈরিতে জাপানের সর্বাধুনিক শিক্ষাপ্রযুক্তি ‘থিঙ্কবোর্ড’ ব্যবহার করা হয়েছে। এতে মোট ৮ জিবি মেমোরি রয়েছে।

অফলাইনে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কোন ধরনের ইন্টারনেট সংযোগ ছাড়া ট্যাবটি ব্যবহার করা যাবে। এতে কোনো সিমকার্ড ব্যবহারের ব্যবস্থা রাখা হয়নি; যাতে শিক্ষার্থীরা পাঠগ্রহণের সময় ঝামেলামুক্ত থাকতে পারে। তবে ট্যাবটিতে ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যাবে। ট্যাবের মূল্য ৪ হাজার ৫০০ টাকা।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর গুলশানে একটি হোটেলে শিক্ষার্থীদের জন্য সহায়ক এ শিক্ষা উপকরণটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আবু ইউসুফ।

সম্মানিত অতিথি ছিলেন জাপানের হিতোত্সুবাশি ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব ইনোভেশন অ্যান্ড রিচার্সের উদ্ভাবন গবেষক অধ্যাপক ড. সেইসিরো ইউনেকুরা। আরও উপস্থিত ছিলেন ই-এডুকেশন জাপানের এনপিও ও ব্যাকবন লিমিটেডের উপদেষ্টা কাইটো ইডি মিউয়া সিইও এবং ব্যাকবন লিমিটেডের সিইও আব্দুল মতিন শেখ মাহিন।

বক্তারা বলেন, ‘শিক্ষা উপকরণটি দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সর্বস্তরের শিক্ষার্থীর জন্য সহায়ক ভূমিকা পালন করবে। দেশের বিভিন্ন জেলায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে বিশ্ববিদ্যালয় ভর্তি-সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণ ও তথ্য পরামর্শ এবং বিশেষ ক্লাসের ব্যবস্থা করেছে ব্যাকবন লিমিটেড। তারই ধারাবাহিকতায় নিয়ে এসেছে ব্যাকবন এডু-ট্যাব।’

এ উদ্যোগের ফলে দেশের যেকোনো প্রান্তের শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো উদাহরণসহ সহজ ও সুন্দরভাবে শিখতে পারবে।

এসইউ/আইআই

আপনার মতামত লিখুন :