প্রাথমিকের বর্ষসেরা ১৯ জন পাচ্ছেন স্বর্ণপদক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

প্রাথমিক শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ে সারাদেশে বর্ষসেরা ১৯ জনকে স্বর্ণপদক প্রদান করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শ্রেষ্ঠদের হাতে স্বর্ণপদক ও সম্মাননার সার্টিফিকেট তুলে দেবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ‘মানসম্মত শিক্ষা, শেখ হাসিনার দীক্ষা’ এই প্রতিপাদ্য নিয়ে আগামী ৬ মার্চ আয়োজিত হবে জাতীয় প্রাথমিক মন্ত্রণালয়ের শিক্ষাসপ্তাহ-২০১৮। এদিন প্রাথমিক শিক্ষার ১৯ ক্যাটাগরিতে শ্রেষ্ঠদের পুরস্কার দেয়া হবে। ইতোমধ্যে বর্ষসেরাদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নানা আয়োজনের মধ্য দিয়ে সেরাদের মাঝে পুরস্কার তুলে দেয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে, প্রাথমিক শিক্ষাক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী ও বিশেষ অবদান রাখার জন্য শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, স্কুল ম্যানেজিং কমিটি, বিদ্যোৎসাহী সমাজকর্মী, কর্মচারী, সহকারী ইউআরসি বা টিআরসি ইনস্ট্রাক্টর, ইউআরসি বা টিআরসি ইনস্ট্রাক্টর, সহকারী উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা, উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা, পিটিআই, পিটিআই ইনস্ট্রাক্টর, পিটিআই সুপারিনটেনটেন্ড, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমাতে সক্ষম হয়েছে এ ধরনের ১৯টি ক্যাটাগরিতে স্বর্ণপদক দেয়া হবে।

জানা গেছে, ২০১৭ সালের এ পদক দেয়ার জন্য গতবছর ১৩ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাতে ২০ জুলাই উপজেলা ও থানা, ৬ আগস্ট জেলা ও সিটি কর্পোরেশন এবং ৩১ আগস্টের মধ্যে বিভাগীয় পর্যায়ের শ্রেষ্ঠত্ব নির্বাচন করতে বলা হয়। এরপর জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব বাছাই করা হয়। এবার চট্টগ্রাম বিভাগের সেরা এসএমসি (স্কুল ম্যানেজিং কমিটি) নির্বাচনে বড় ধরনের অনিয়ম ধরা পড়ে। পরে একটি তদন্ত কমিটি গঠন করে তার প্রমাণ পাওয়া গেলে তা বাতিল করা হয়।

প্রাথমিক শিক্ষাসপ্তাহের প্রস্তুতির বিষয়ে ডিপিইর অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান আলী জাগো নিউজকে বলেন, জাতীয় প্রাথমিক শিক্ষাসপ্তাহ আয়োজনের প্রস্তুতি শেষ পর্যায়ে। বর্ষসেরাদের নির্বাচন কাজ শেষ হয়েছে। রাষ্ট্রপতির উপস্থিতিতে তাদের হাতে স্বর্ণপদক তুলে দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষাসপ্তাহ উদযাপনে ইতোমধ্যে অধিদফতরের আওতাধীন সব বিদ্যালয়, বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস এবং দেশ-বিদেশের সব প্রাথমিক বিদ্যালয়ে র্যালি, সভা-সেমিনারসহ প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

এমএইচএম/জেডএ/বিএ

আপনার মতামত লিখুন :