আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ১৭ মে ২০১৮
আন্তঃবিশ্ববিদ্যালয় পরিবেশ বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুরু

পরিবেশ দিবসকে সামনে রেখে সেভ দ্য চিলড্রেন ও বুয়েট ডিবেটিং ক্লাবের সহযোগিতায় পরিবেশ অধিদফতর আয়োজন করেছে সপ্তম পরিবেশ-বিষয়ক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। এতে দেশের ১৬ টি বিশ্ববিদ্যালয় থেকে তরুণ বিতার্কিকরা অংশ নিচ্ছেন।

এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘প্লাস্টিক দূষণ রোধ’ । আগামী ৫ জুন বিশ্বব্যাপী পরিবেশ বিষয়ক সচেতনতা তৈরির উদ্দেশে পরিবেশ দিবস প্রতিপালিত হবে।

গত ১৪ মে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. সুলতান আহমদ। তিনি প্লাস্টিকের কারণে ভূপৃষ্ঠে ও সমুদ্রে পরিবেশ বিপর্যয়ের বিষয়ে সচেতনা বৃদ্ধি ও রিসাইক্লিংয়ের ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নেভাল আর্কিটেক্টার ও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. মীর তারেক আলী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

১৬ মে সকালে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনাল রাউণ্ড থেকে ৪ টি দল সেমিফাইনালে ওঠে। সেমিফাইনালে স্বাগতিক বুয়েট মুখোমুখি হবে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)। প্লাস্টিক পণ্য ব্যবহারে জনসচেনতনা ও আইনের প্রয়োগ বিষয়ে তরুণ বিতার্কিকেরা পক্ষে-বিপক্ষে যুক্তি প্রদর্শন করেন।

সেমিফাইলে বিজয়ীরা জুনের প্রথম সপ্তাহে বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানসূচির অংশ হিসেবে বাংলাদেশ টেলিভিশন ভবনে অনুষ্ঠিত ৭ম পরিবেশ বিষয়ক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে অংশ নেবে এবং অনুষ্ঠানটি পরবর্তীতে বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার করা হবে। -প্রেসবিজ্ঞপ্তি

এমএমজেড/আরআইপি