আরও তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৩ আগস্ট ২০১৮

নতুন করে আরও ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন দিতে যাচ্ছে সরকার। এ সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের সভায় খসড়া আইনটির অনুমোদন দেয়া হয়েছে। আগামী এক মাসের মধ্যে মন্ত্রিপরিষদ সভায় উপস্থাপন করা হবে প্রস্তাবিত খসড়া আইনটি। মন্ত্রিপরিষদ থেকে অনুমোদন পেলে পরবর্তীতে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয় ও ব্যয় সংক্রান্ত বিষয়ের জন্য অর্থ মন্ত্রণালয় পাঠানো হবে।

আরও জানা গেছে, নিয়ম অনুযায়ী আইন ও অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদন হলে আইনটির চূড়ান্ত পাসের জন্য জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী বলেন, দীর্ঘদিনের দাবি ছিল এই তিনটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের। সেটিকে আমলে নিয়ে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। তার প্রেক্ষিত আমরা তিনটি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু করেছি। নিয়ম অনুযায়ী প্রক্রিয়া শুরু হয়েছে। আশা করি, দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করতে পারব।

জানা গেছে, তিনটি বিশ্ববিদ্যালয়ই সংশ্লিষ্ট শহরগুলোতেই স্থাপন করা হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪১টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এ তিনটি অনুমোদন হলে সে সংখ্যা বেড়ে দাঁড়াবে ৪৪টিতে।

এমএইচএম/এইউএ/জেএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]