জেএসসি-জেডিসিতে শতভাগ পাস-ফেল দুটোই কমেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮
ফাইল ছবি

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার শতভাগ পাস ও ফেল দুটোই কমেছে। চলতি বছর স্কুল ও মাদরাসায় শতভাগ পাস করেছে ৪ হাজার ৭৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠান, অপরদিকে ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।

গত বছর শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫ হাজার ২৭৯টি এবং শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৯টি। অর্থাৎ এ বছর শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১ হাজার ৫১০টি এবং শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৬টি।

সোমবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এবার ২৯ হাজার ৭৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৪১৩, রাজশাহীতে ৯১২, কুমিল্লায় ১৫৮, যশোরে ২৭৬, চট্টগ্রামে ৮৯, বরিশালে ৮২১, সিলেটে ৭১ ও দিনাজপুর বোর্ডে ৩০২টি শতভাগ পাস করা স্কুল রয়েছে। এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৭২৭টি, গত বছর এ সংখ্যা ছিল এক হাজার ৭২০টি।

অপরদিকে ঢাকা বোর্ডে ৫, রাজশাহীতে ২, যশোরে ১, চট্টগ্রামে ১ ও দিনাজপুরে ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। এছাড়া কুমিল্লা, বরিশাল ও সিলেট বোর্ডে কোনো শূন্য পাস স্কুল নেই। এবার মাদরাসা বোর্ডের ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছর এ সংখ্যা ছিল ২৫টি।

জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে পাসের হার জেএসসিতে ৮৫ দশমিক ২৮ শতাংশ ও জেডিসিতে ৮৯ দশমিক ০৪ শতাংশ।

আরএমএম/আরএস/জেআইএম