‘২০১৮-২০১৯ সালে প্রশ্নফাঁস হয়নি, গুজবও রটেনি’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারের কার্যক্রম গ্রহণের ফলে ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস হয়নি, গুজবও রটেনি। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে সম্ভাব্য সকল ব্যবস্থা গ্রহণ করেছে।

রোববার (১৮ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কার্যক্রম গ্রহণের ফলে ২০১৮ সালের জেএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি, এমনকি ফাঁস হওয়ার কোনো গুজবও রটেনি। ২০১৯ সালের এ যাবত অনুষ্ঠিত এসএসসি ও সমমানের কোনো পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি, গুজবও রটেনি।

ডা. দীপু মনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে ‘শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ প্রণয়ন করা হয়েছে। নীতিমালায় মেট্রোপোলিটন/বিভাগীয় এলাকা, জেলা, উপজেলার জন্য যথাক্রমে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক/শিক্ষা উন্নয়ন), উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি করে কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, কমিটিগুলোর মনিটরিংয়ের মাধ্যমে কোচিং বাণিজ্য বন্ধের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। অতি সম্প্রতি মহামান্য হাইকোর্ট বিভাগ ওই নীতিমালাটিকে আপহেল্ড করায় কোচিং বাণিজ্য বন্ধে আরও কার্যকর ব্যবস্থা নেয়া সম্ভব হবে।

এইচএস/আরএস/পিআর