প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সমন্বয় বদলির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

পুরানো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক সমন্বয় বদলির নির্দেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ১৫ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের সমন্বয় বদলি করে তার তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে।

আদেশে বলা হয়, নতুন সরকারি বিদ্যালয়ে শুধুমাত্র আত্মীকৃত শিক্ষকদের দিয়ে পাঠদান করিয়ে শিক্ষার মান কাঙ্ক্ষিত মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রতিটি বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিক্ষা নিশ্চিত করতে পুরানো সরকারি বিদ্যালয় ও নতুন সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সমন্বয় জরুরি। এর ফলে দুই ধরনের বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সংমিশ্রণ ঘটবে এবং সব বিদ্যালয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত সম্ভব হবে।

এতে আরও বলা হয়, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত ও এসডিজি অর্জনের লক্ষ্যে প্রাথমিকের শিক্ষকদের সমন্বয় বদলি করতে হবে। তাই পুরানো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকদের আশপাশের নতুন সরকারিকৃত বিদ্যালয়ে এবং নতুন সরকারিকৃত বিদ্যালয় থেকে শিক্ষকদের পুরানো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৫ হাজার ৫১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ওইসব বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি সরকারি করা হয়।

এমএইচএম/এএইচ/জেআইএম