বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেবে গ্রিফিথ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ এএম, ২৬ মার্চ ২০১৯

অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশি শিক্ষার্থীদের পিএইচডি প্রোগ্রামে বৃত্তি প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এই স্মারকের আওতায় আগামী পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি এবং ব্যবসায় শিক্ষা শাখায় ২৫টি বৃত্তি প্রদান করা হবে।

গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ডেভিড গ্রান্টের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার (২৫ মার্চ) ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, ইউজিসি দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এ বৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করবে।

তিনি বলেন, এ সমঝোতার আওতায় অস্ট্রেলিয়ার সুবিদিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটিতে যৌথ গবেষণা ও শিক্ষক বিনিময় করা যাবে। পিএইচডি প্রোগ্রামে বৃত্তি, শিক্ষা ও গবেষণা সুবিধাদি আমাদের দেশের উচ্চশিক্ষা এবং গবেষণার মানোন্নয়নে ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- প্রফেসর পিটার উডস এবং অস্ট্রেলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনের বিজনেস ডেভেলপমেনট ম্যানেজার মোস্তাফিজুর রহমান।

সভায় ইউজিসি সচিব ড. মো. খালেদ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এমএইচএম/বিএ

আপনার মতামত লিখুন :