শহীদ আনোয়ার গার্লস কলেজে বিজ্ঞান উৎসব শুরু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২১ জুন ২০১৯

ঢাকা সেনানিবাসে অবস্থিত শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজে এসএজিসি ফোর্থ সায়েন্স ফেস্টিভাল শুক্রবার শুরু হয়েছে। কলেজের বিজ্ঞান ক্লাবের উদ্যোগে এ উৎসব চলবে দুই দিনব্যাপী।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। শুক্রবার বিকেলে সেনাসদরের আইটিডি পরিদফতর পরিচালক ও কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেন প্রধান অতিথি হিসেবে ক্ষুদে গবেষকদের বিভিন্ন প্রজেক্ট পরিদর্শন করেন। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তিনি।

ispr-1

উৎসবে অংশগ্রহণকারী কৃতি ছাত্র-ছাত্রীদের উদ্দেশে তিনি বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে নিজ নিজ প্রতিষ্ঠানে এই বিজ্ঞান চর্চার ধারাবাহিকতা যেন অব্যাহত থাকে সেই আশাবাদ ব্যক্ত করেন। ছাত্র-ছাত্রীদের এ ধরনের বিজ্ঞান উৎসবে তাদের নিজেদের মেধা ও জ্ঞান কাজে লাগিয়ে নতুন উদ্ভাবনী যন্ত্রপাতি বা কলাকৌশল তৈরির ওপর তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ঢাকা মহানগরীর সেরা ৩০টি স্কুল ও কলেজের প্রায় ১,০০০ শিক্ষার্থী এই বিজ্ঞান উৎসবে অংশগ্রহণ করে। উৎসবে সেমিনার, আলোচনা সভা, প্রজেক্ট, ডিসপ্লে, অলিম্পিয়াড, আইকিউ টেস্ট, রুবিকস কিউব, সায়েন্স বেইজড এক্সটেমপুর স্পিচ, কুইজ কম্পিটিশন, ক্রিমিনাল আইডেনটিফিকেশন, রোবোটিকস, সায়েন্স বেইজড ওয়াল ম্যাগাজিন অ্যান্ড স্ক্রেপ বুক কম্পিউটশন, সায়েন্স ফিকশন ও স্টোরি রািইটিং অ্যান্ড ফটোগ্রাফি কম্পিটিশনসহ মোট ২৬টি ইভেন্টে প্রতিযোগিতা হয়।

ispr-1

এর আগে, শুক্রবার সকালে কলেজের অধ্যক্ষ কর্নেল মোহাম্মদ শহীদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে এ বিজ্ঞান উৎসব উদ্বোধন করেন এবং ফিতা কেটে বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

ঢাকা মহানগরীর খ্যাতনামা স্কুল-কলেজসহ ঢাকা সেনানিবাসের বিভিন্ন স্কুল-কলেজের অধ্যক্ষ, সামরিক-বেসামরিক কর্মকর্তা, শিক্ষক-শিক্ষিকা এবং বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী এ বিজ্ঞান উৎসবে উপস্থিত ছিলেন।

এমইউ/জেডএ/পিআর

আপনার মতামত লিখুন :