ডেঙ্গু রোধে প্রতি সপ্তাহে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ পিএম, ৩০ জুলাই ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে অধীনস্ত অধিদফতর ও অফিসগুলোতে নিয়মিতভাবে প্রতি সপ্তাহে একদিন পরিচ্ছন্নতা কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে আঙ্গিনা ও ভবনগুলোতে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলার নির্দেশনাও দেয়া হয়েছে। এছাড়া কর্মকর্তাদের নিজ নিজ অফিস ও বাসস্থানেও প্রতি সপ্তাহে একবার পরিচ্ছন্নতা কার্যক্রম চালাতে বলা হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের।

মঙ্গলবার ডেঙ্গু প্রতিরোধে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়, নিজ নিজ অফিস, বাসা, আঙ্গিনা ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। আশপাশে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। সৌন্দর্যবর্ধনে রাখা ফুলের টবগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে। ডেঙ্গু প্রতিরোধের উপায়গুলো যথাযথভাবে অনুসরণ করতে কর্মকর্তাদের বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া প্রতি সপ্তাহে একদিন নিয়মিতভাবে এ কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে পরিপত্রে। আগামী ৪ আগস্টের মধ্যে প্রথমবারের মতো পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করতে হবে। এ ছাড়া প্রতি মাসের ১ তারিখের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠাতে হবে আঞ্চলিক, জেলা, উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের।

এদিকে গত বৃহস্পতিবার (২৫ জুলাই) ডেঙ্গু প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চার দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, খেলার মাঠ ও প্রতিষ্ঠানের ভবনগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। মাঠ বা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। সৌন্দর্যবধর্নে রাখা ফুলের টবগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।

এমএইচএম/জেএইচ/জেআইএম