মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনকারী ৭১৮০১ নয়, ৭২৯২৮ জন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯
ফাইল ছবি

২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনকারীর সংখ্যা ৭১ হাজার ৮০১ নয়, সঠিক সংখ্যা ৭২ হাজার ৯২৮। আগামী ১১ অক্টোবর (শুক্রবার) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবীব বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জাগো নিউজকে জানান, গতকাল (বুধবার) তিনি অসতর্কতাবশত আবেদনকারীর সংখ্যা কম বলেছিলেন। প্রকৃতপক্ষে মোট আবেদনকারীর সংখ্যা ৭২ হাজার ৯২৮ জন।

তিনি আরও জানান, আসন্ন মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। ১ সেপ্টেম্বর থেকে সারাদেশের মেডিকেল কোচিং সেন্টারগুলো দেড় মাসের জন্য বন্ধের নির্দেশনা প্রদান করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মেডিকেল কোচিং সেন্টারগুলো নজরদারিতে রেখেছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা।

এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীব বিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজ ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এমইউ/আরএস/এমকেএইচ