ভিসির পদত্যাগপত্র পেয়েছি, আইন অনুযায়ী ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি অধ্যাপক খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগপত্র হাতে পেয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি-সংক্রান্ত বিষয়ে ভিসিদের সঙ্গে এক বৈঠকের মাঝে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আজ সোমবার মন্ত্রণালয়ের বাইরে দাফতরিক বিভিন্ন কার্যক্রম থাকায় মন্ত্রণালয়ে যাওয়া সম্ভব হয়নি। এ কারণে ইউজিসির দেয়া প্রতিবেদন এখনো দেখা হয়নি। তবে তার আগে সোমবার মন্ত্রণালয়ে এসে ভিসি নাসির উদ্দিন পদত্যাগপত্র দাখিল করেছেন। আমরা তার পদত্যাগপত্র পেয়েছি, আইন অনুযায়ী এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের একাডেমিক ও প্রশাসনিক নেতৃত্বের অনেক অভিজ্ঞতা থাকে। এসব বিষয় বিবেচনা করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে রাষ্ট্রপতি তাদের নিয়োগ দিয়ে থাকেন। তারপরও কোথাও কোথাও ভিসিদের নিয়ে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। আলাপ-আলোচনার মাধ্যমে আমরা সে সমস্যা সমাধানের চেষ্টা করি।

তিনি আরও বলেন, আজ বিকেল থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় অভিন্ন পদ্ধতিতে নিয়োগ ও পদোন্নতি নীতিমালা নিয়ে আলোচনা চলছে। এ আলোচনার মাঝেও এ সংক্রান্ত বিষয় আলোচনা করা হয়েছে। দুই ধাপে এ আলোচনা পর্ব চলছে। এ সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন পদ্ধতিতে ভর্তি সংক্রান্ত বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলেও জানান তিনি।

এমএইচএম/এসএইচএস/এমএস