ইংরেজি শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রের বিনামূল্যে অনলাইন কোর্স

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর তিন থেকে দশ বছর বয়সী নবীনদের ইংরেজি শেখানোয় (টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস- টিইওয়াইএল) নিয়োজিত শিক্ষকদের জন্য বিনামূল্যে ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সের (এমওওসি) আয়োজন করেছে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের অ্যামেরিকান ইংলিশ (এ ই) ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এ কোর্স পরিচালনা করবে।

ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অনলাইন কোর্সের জন্য ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা হবে। তালিকাভুক্তির পর অংশগ্রহণকারীরা যেকোনো সময় (দিন বা রাত) কোর্সটিতে অংশ নিতে লগইন করতে পারবেন। কোর্সের পাঁচটি মডিউল অবশ্যই ২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীদের একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র দেয়া হবে।

মার্কিন দূতাবাস জানায়, তিন থেকে দশ বছর বয়সী নবীন শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে ইংরেজি শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এ কোর্স সাজানো হয়েছে। আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসি-তে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন যা শুধু কার্যকর নয়, মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়।

এমওওসি-তে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে কোর্সের বিষয়গুলোকে তাদের নিজ নিজ বিশেষ শিক্ষার পরিবেশে প্রয়োগ করতে শিখবেন। কোর্সের তৈরিকৃত উপকরণ সিসি-বাই ৪.০ হিসেবে লাইসেন্সকৃত। সংশ্লিষ্ট শিক্ষকরা সিসি বাই ৪.০ চিহ্নিত যেকোনো প্রশিক্ষণ উপকরণ তাদের স্কুল বা এলাকায় পুনরায় ব্যবহার, সংশোধন এবং বিতরণ করতে পারবেন।

কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য তাদের ওয়েবসাইটে দেখার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের অ্যামেরিকান ইংলিশ (এ ই) ই-শিক্ষক কর্মসূচির আওতাভুক্ত অন্যান্য এমওওসি সম্পর্কে জানতে তাদের ওয়েবসাইট ভিজিট করতে বলা হয়েছে।

জেপি/আরএস/জেআইএম