নতুন এমপিওভুক্তির তালিকা প্রকাশ বুধবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২২ অক্টোবর ২০১৯

>> শিক্ষকদের ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর
>> যোগ্যতার ভিত্তিতে প্রতি বছরই এমপিওভুক্ত
>> নভেম্বরের মাঝামাঝি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাবেন শিক্ষকরা

ননএমপিও শিক্ষকদের চলা আন্দোলনের মধ্যেই আগামীকাল (বুধবার) নতুন এমপিওভুক্তির তালিকা প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বেলা সাড়ে ১১টায় গণভবনে এই তালিকা প্রকাশ করা হবে।

মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সূত্র জানায়, এবার ২ হাজার ৭৬৮টি স্কুল, কলেজ ও মাদরাসা এমপিওভুক্ত করা হচ্ছে।

এদিকে জাতীয় প্রেস ক্লাবে আন্দোলনরত ননএমপিও শিক্ষকদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ধারাবাহিকভাবে যোগ্যতার ভিত্তিতেই দেশের সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হবে। এটি চালু হয়েছে। প্রতি বছরই এটি অব্যাহত থাকবে।

মন্ত্রী বলেন, আপনারা আন্দোলন না করে প্রতিষ্ঠানে ফিরে যান। আপনাদের আন্দোলনের কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

‘শিক্ষকরা অনশনে যাওয়ার আগে আমি তাদের ফোন করে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলাম। নির্ধারিত সময়েই তাদের সঙ্গে আমার বৈঠক হয়। তাদের বলা হয়েছে, এমপিওভুক্তির প্রক্রিয়া চালু আছে। যোগ্যতার ভিত্তিতে প্রতি বছরই এমপিওভুক্ত করা হবে। আলোচনার একপর্যায়ে তারা চলমান এমপিওভুক্তির তালিকা প্রকাশের বিষয়টি স্থগিত রাখতে বলেন। কিন্তু প্রক্রিয়া ইতোমধ্যে শেষ হয়েছে।’

d-dipu-moni-2.jpg

খেলা শুরু হলে গোলপোস্ট পরিবর্তন করা যায় না উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘যেহেতু তাদের যোগ্যতার আলোকে এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করা হয়েছে, সেহেতু সেটি স্থগিত করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী এ তালিকা প্রকাশ করবেন। বরং আপনাদের যোগ্যতা অর্জনে আপনারা সচেষ্ট হোন। আন্দোলন চালিয়ে গেলে আপনাদের প্রতিষ্ঠানের মান কমবে। যেটি আপনাদের ও আমাদের সবার জন্য ক্ষতিকর।

‘কিন্তু তারা আমার অনুরোধ না শুনে অনশন শুরু করেছেন। তাদের প্রতি আহ্বান তারা যেন আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যান। আন্দোলন করে এমপিওভুক্তি পাওয়া যাবে না। নীতিমালা অনুযায়ী এমপিওভুক্ত করা হবে। তবে সবাইকে এমপিওভুক্তির আওতায় আনতে এ নীতিমালা আরও উন্নত করা হবে।’

আন্দোলনরত শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষা করার দাবি জানিয়ে আসছেন। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এটি আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি অনেক ব্যস্ত। আগামী মাসের মাঝামাঝি শিক্ষকরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। তার আগে তাদের প্রতি অনুরোধ, তারা যেন বাড়ি ফিরে যান।

শিক্ষামন্ত্রীর আহ্বানে বাড়ি ফিরে যাওয়ার বিষয়ে জানতে চাইলে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মাহমুদুন্নবী ডলার বলেন, ‘আমরা অনেক আনন্দিত যে প্রধানমন্ত্রী নতুন এমপিওভুক্তির তালিকা প্রকাশ করতে যাচ্ছেন। আমাদের অনশন কর্মসূচি অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর আমাদের সিদ্ধান্ত জানানো হবে।’

এমএইচএম/জেডএ/এমএস