চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়েও নতুন ভিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৫ পিএম, ০৩ নভেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আরও দুই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি) নিয়োগ দিয়েছে সরকার। অপর দুই বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়। ঢাকা ও বরিশালে স্থায়ী ভিসি নিয়োগ দেয়া হলেও চট্টগ্রামে অস্থায়ীভাবে নিয়োগ দেয়া হয়েছে।

রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত তিন বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগে আলাদা তিনটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি হিসেবে স্থায়ী নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি ও বাংলা বিভাগের অধ্যাপক ড. শিরীন আখতার।

অন্যদিকে দীর্ঘদিন ধরে অভিভাবকহীন থাকা বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন)। চার বছর মেয়াদে তাকে নিয়োগ দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ নির্দেশনায় বলা হয়েছে, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামী চার বছরের জন্য ভিসি হিসেবে স্থায়ী নিয়োগ পেলেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আর্টিকেল ১১(১) অনুযায়ী রাষ্ট্রপতির আদেশক্রমে আগামী চার বছরের জন্য এই নিয়োগ প্রদান করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আর্টিকেল ১২(২) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক মনোনীত প্যানেল নিয়োগের আগ পর্যন্ত ভিসি হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০০৯ এর আর্টিকেল ১০(১) অনুযায়ী ড. আরেফিনকে আগামী চার বছরের জন্য ভিসি হিসেবে স্থায়ী নিয়োগ প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, রাষ্ট্রপতি চাইলে যেকোনো সময় ভিসি পদের পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন এবং তিনি প্রয়োজন মনে করলে এ নিয়োগ প্রক্রিয়া বাতিল করতে পারেন।

এমএইচএম/বিএ/জেআইএম