আইডিয়াল স্কুলের ক্যাচমেন্ট এরিয়া সম্প্রসারণের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ০৫ নভেম্বর ২০১৯

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ২০২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয়সংলগ্ন এলাকা) এজিবি কলোনির পরিবর্তে মতিঝিল থানা পর্যন্ত সম্প্রসারণ করার দাবি জানিয়েছেন অভিভাবকরা।

মঙ্গলবার (৫ নভেম্বর) অভিভাবক ফোরামের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবে সন্তানদের মতিঝিল আইডিয়াল স্কুলে ভর্তি করানোর জন্য তীব্র প্রতিযোগিতায় নামেন অভিভভাবকরা। শিক্ষার্থীদের নিজস্ব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য সরকার ক্যাচমেন্ট এরিয়ায় ৪০ শতাংশ কোঠা চালু করেছে। এ সুযোগে বিগত বছরে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের তিনটি ক্যাম্পাস মুগদা, বনশ্রী, মতিঝিল ক্যাম্পাসে ক্যাচমেন্ট এরিয়া চালু হয়।

তাতে মুগদা শাখার ক্যাচমেন্ট এরিয়া পুরো মুগদা থানাব্যাপী, বনশ্রী শাখার ক্যাচমেন্ট এরিয়া পুরো রামপুরা থানাব্যাপী। কিন্তু মূল মতিঝিল ক্যাম্পাসের ক্যাচমেন্ট এরিয়া শুধু এজিবি কলোনি। এতে মতিঝিল এলাকার শিক্ষার্থীরা ক্যাচমেন্ট এরিয়ার ৪০ শতাংশ কোটা থেকে বঞ্চিত। এজিবি কলোনির বাসিন্দারাই কেবল ক্যাচমেন্ট এরিয়ার ৪০ শতাংশ কোটায় মতিঝিল ক্যাম্পাসে ভর্তি হয়।

এতে প্রতি বছর প্রাপ্ত কোটার সমপরিমাণ আসনে যোগ্য শিক্ষার্থী না পাওয়ায় খালি আসনে টাকার বিনিময়ে ভর্তি বাণিজ্য এবং কোনো কোনো ক্ষেত্রে ভুয়া বরাদ্দপত্র দাখিল করে ছাত্র ভর্তি করানো অভিযোগ উঠেছে। মতিঝিল থানার সীমানা পর্যন্ত ক্যাচমেন্ট এরিয়া সম্প্রসারণ করে ছাত্রছাত্রীর ভর্তির নির্দেশিকা জারি করার দাবি জানান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অভিভাবকরা।

এমএইচএম/এমএসএইচ/জেআইএম