উদ্যোক্তা অর্থনীতিতে ডিএসসিইতে স্নাতক কোর্স চালু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ০৬ নভেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভুক্ত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনোমিকস (ডিএসসিই) এশিয়া মহাদেশে প্রথম প্রতিষ্ঠান হিসেবে উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক কোর্স চালু করেছে। উদ্যোক্তা বিষয়ে হাতে-কলমে শিক্ষা প্রদানের লক্ষ্য নিয়ে এই কোর্স চালু করা হয়েছে।

গত ১৪ অক্টোবর থেকে উদ্যোক্তা অর্থনীতি স্নাতক কোর্সের ১ম ব্যাচের আবেদন গ্রহণ শুরু হয়েছে।

এ বিষয়ে ডিএসসিই’র উদ্যোক্তা অর্থনীতি বিভাগের কোঅর্ডিনেটর ও বরেণ্য অর্থনীতিবিদ ড. মুহম্মদ মাহবুব আলী জানান, দেশে উদ্যোক্তা তৈরি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এশিয়ার প্রথম প্রতিষ্ঠান হিসেবে ডিএসসিই উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে স্নাতক কোর্স চালু করেছে। এই কোর্সের কারিকুলাম এমনভাবে সাজানো হয়েছে যাতে শিক্ষার্থীরা উদ্যোক্তা বিষয়ে হাতে-কলমে জ্ঞানার্জন করতে পারে। পাশাপাশি তারা নিজেরা উদ্যোক্তা হিসেবে নিজেদের ক্যারিয়ার গড়তে পারে।

তিনি বলেন, এই কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের দেশে-বিদেশে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ ও কারখানা পরিদর্শন করানো হবে। শিক্ষার্থীদের জন্য রয়েছে আবাসনের সুব্যবস্থা। ব্যবহারিক জ্ঞান লাভ এবং উদ্ভাবনী ক্ষমতা ব্যবহার করে শিক্ষার্থীরা একসময় উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্যোক্তা অর্থনীতি বিভাগের প্রধান পরামর্শদাতা হিসেবে কাজ করছেন প্রতিষ্ঠানের ডিএসসিই’র গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

এনএফ/এমকেএইচ