প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর প্রথম দিনে অনুপস্থিত দেড় লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিল ১ লাখ ৪৩ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী। রোববার পরীক্ষা শেষে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে বিষয়টি জানানো হয়েছে। এদিন ইংরেজি বিষয়ে পরীক্ষা হয়।

ডিপিই নিয়ন্ত্রণ কক্ষের হিসাব অনুযায়ী, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিল। এর মধ্যে রোববার ৯৭ হাজার ৬০২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ৩ দশমিক ৭৯ শতাংশ।

এ ছাড়া ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে অনুপস্থিত ছিল ৪৬ হাজার ৩৫৫ জন। অনুপস্থিতির হার ১৩ দশমিক ১৩ শতাংশ।

উভয় পরীক্ষায় অনৈতিক কাজের জন্য ১১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে রংপুর বিভাগে ১০ জনকে বহিষ্কার করা হয়।

সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া দেশের বাইরে রয়েছে ৮টি কেন্দ্র।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন পরীক্ষা কেন্দ্র পরির্দনে করতে রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজে প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে যান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর শোনা যায়নি।

আগামীতে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা থাকছে কি না- এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা নীতিমালা-২০১০ অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে অষ্টম শ্রেণিতে উন্নীত করা হচ্ছে। পরীক্ষা থাকবে কি থাকবে না, সে সংক্রান্ত ফাইল মন্ত্রণালয়ে চালাচালি করা হচ্ছে। সব প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পর এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এমএইচএম/জেডএ/জেআইএম