কলেজ পর্যায়ে বিশ্বমানের শিক্ষা প্রবর্তনে শিক্ষাবিদদের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ১৩ জানুয়ারি ২০২০

উন্নয়নশীল বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে ও উন্নত জাতি গঠনে কলেজ পর্যায়ে বিশ্বমানের শিক্ষাব্যবস্থা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন দেশের শিক্ষাবিদরা। বিশ্বায়নের এ যুগে কলেজ পর্যায়ের শিক্ষার আধুনিকায়ন না হলে দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে না বলে অভিমত ব্যক্ত করেন তারা।

সোমবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আয়োজিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) ১৫ বছর মেয়াদী কৌশলগত পরিকল্পনা প্রণয়নে এক্সপার্ট কমিটি ফর ডেভেলপমেন্ট অব সাইন্স, টেকনোলজি অ্যান্ড আইসিটি বিষয়ক এক সভায় এ পরামর্শ দেয়া হয়।

শিক্ষাবিদরা বলেন, 'কলেজ শিক্ষাকে এগিয়ে নিতে হলে একটি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করা জরুরি। কলেজ পর্যায়ে অভিজ্ঞ শিক্ষকদের দিয়ে মানসম্মত পাঠ্যপুস্তক তৈরি করতে হবে। এ পাঠ্যপুস্তক যেন অন্তত ২০ বছর টেকসই হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। কলেজে বিজ্ঞান শিক্ষার বর্তমান পর্যায় নির্ধারণ করতে বেজলাইন স্টাডি করা প্রয়োজন। শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে অনুপ্রেরণা দিতে হবে।'

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্য, আইআইটি বিভাগের প্রফেসর ড. মো. মাহবুবুল আলম জোয়ারদার, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার সায়েন্স বিভাগের প্রফেসর ড. হাসিনা খান, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. লাফিফা জামাল, বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সিলিয়া শাহনাজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী এবং সিইডিপির প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমানসহ প্রমুখ বক্তব্য রাখেন।

এমএইচএম/এফআর/জেআইএম