প্রকৌশলী তৈরি হলেও পর্যাপ্ত কর্মসংস্থান তৈরি হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪১ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

দেশে অনেকে ইঞ্জিনিয়ারিং পাস করে বেকার থাকছে। তাদের দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে সরকারের কাছে আহ্বান জানিয়েছেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

শনিবার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (ইউএপি) আয়োজিত এরিয়ার এক্সপো-২০২০ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, বাংলাদেশের অনেকেই ইঞ্জিনিয়ারিং শিক্ষা জীবন শেষে হতাশ হচ্ছেন, তারা সঠিক সময়ে চাকরি পাচ্ছেন না। পর্যাপ্ত কর্মসংস্থান না থাকায় চাকরির পেছনে ঘুরে সময় ব্যয় করতে হচ্ছে।

তিনি বলেন, প্রতিবছর দেশে অনেক প্রকৌশলী তৈরি হলেও তাদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থান তৈরি হচ্ছে না। দেশে প্রকৌশলীদের দেশে-বিদেশে কর্মসংস্থানের তৈরি করা প্রয়োজন। পাশাপাশি দেশের মেগা প্রকল্প গুলোতে আরও অধিক নিয়োগের দাবি জানান।

জামিলুর রেজা বলেন, বাংলাদেশের মেগা প্রজেক্টের প্রথম পদ্মা ব্রিজে বাংলাদেশের প্রকৌশলীরা সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন।

jagonews24

তিনি আরও বলেন, বাংলাদেশে অনেক অনুমোদনহীন কারখানা চালু রয়েছে, যেগুলো পরিবেশকে মারাত্মকভাবে দূষণ করছে। এখনই নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে এগুলো বন্ধ করতে হবে, তা না হলে আমাদের পরিবেশের ওপর চরম নেতিবাচক প্রভাব পড়বে।

অনুষ্ঠানে ইউএপি-এর ইঞ্জিনিয়ারিং পাস করা ৬ শিক্ষার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেয়া হয়। এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডক্টর ফারজানা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ডাক্তার এম আর কবির, রোডস অ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের টেকনিক্যাল সার্ভিসিংয়ের অ্যাডিশনাল চিফ ইঞ্জিনিয়ার ড. মো. আব্দুল্লাহ আল মামুন, রিজ পার্ক ফোল্ডিং লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার বদরুল হাসান খান, বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আলম তালুকদার প্রমুখ।

এমএইচএম/এমএসএইচ