অষ্টম দিনের এসএসসিতে অনুপস্থিত ১১৯১৩, বহিষ্কার ২৫

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০
ফাইল ছবি

অষ্টম দিনের এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রায় ১১ হাজার ৯১৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ পরীক্ষায় মাদরাসা বোর্ডের কাউকে বহিষ্কার করা না হলেও সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে ২৫ জনকে বহিষ্কার করা হয়েছে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, এসএসসি পরীক্ষার অষ্টম দিনে সাধারণ ৯ বোর্ডের অধীনে পদার্থ বিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় সারাদেশে ৫ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। বিভিন্ন বোর্ডের ২৫ জনকে বহিষ্কার করা হয়।

জানা গেছে, ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৫৬৬ জন, বহিষ্কার ১; চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ৪৫২; রাজশাহীতে অনুপস্থিত ৭০৯, বহিষ্কার ১; বরিশালে অনুপস্থিত ৪৩৪, বহিষ্কার ১৩; সিলেটে অনুপস্থিত ৩৭৯; দিনাজপুরে অনুপস্থিত ৪৩৯ জন, বহিষ্কার ৬, কুমিল্লায় অনুপস্থিত ৩৮৪, বহিষ্কার ৪, ময়মনসিংহে অনুপস্থিত ৪২০ জন এবং যশোর বোর্ডে ৬৬৪ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৩৮ শতাংশ।

অন্যদিকে এ দিন মাদরাসা বোর্ডের অধীনে ক্যারিয়ার শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় মোট ৬ হাজার ৪৬৬ জন অনুপস্থিত ছিল। এ দিন কোনো পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়নি। এ দিন সব বোর্ডে মোট ১১ হাজার ৯১৩ জন অনুপস্থিত ছিল।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষা ৩ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হয়েছে। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। এ পরীক্ষায় সারাদেশে ১০টি বোর্ডের অধীনে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২৮ হাজার ৮৮৪।

এমএইচএম/এফআর/এমএস