প্রাথমিকে সহকারী প্রধান শিক্ষকের পদ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৩ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২০

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টি করা হচ্ছে। এ সংক্রান্ত কাজ চলছে। দ্রুত নতুন পদ সৃষ্টি করে জ্যেষ্ঠ শিক্ষকদের পদোন্নতি দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

মঙ্গলবার সচিবালয়ে পঞ্চম শ্রেণির বৃত্তি প্রকাশ সংক্রান্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব এই তথ্য জানান।

গণশিক্ষা সচিব বলেন, প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়ে সম্মতি দেওয়ার সময়ই অর্থ বিভাগ জানিয়েছিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিসহ প্রস্তাব পেলে সহকারী প্রধান শিক্ষক পদের বেতন স্কেল নির্ধারণ করা হবে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এটি একেবারে শেষ পর্যায়ে আছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে দ্রুত অর্থ বিভাগে পাঠানো হবে। এ পদটি ১২তম গ্রেডে হবে।

বর্তমানে সারা দেশে ৬৫ হাজার ৬২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোতে সাড়ে তিন লাখের মতো শিক্ষক রয়েছেন। তবে স্কুলগুলোতে সহকারী প্রধান শিক্ষকের কোনো পদ নেই।

সম্প্রতি সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বাড়ানো হয়েছে। আর প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণবিহীন দুই ধরনের প্রধান শিক্ষকদের বেতন গ্রেড ১১তম গ্রেড করার সিদ্ধান্ত হয়েছে। যদিও এ নিয়ে মামলা থাকায় প্রজ্ঞাপন জারি হয়নি। বর্তমানে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকেরা ১১তম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকেরা ১২তম গ্রেডে বেতন পান।

এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়োগবিধি করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান সচিব। এটি হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরাও উচ্চতর পদে যাওয়ার সুযোগ পাবেন।

এমএইচএম/এমআরএম