মায়ের মোবাইলের ক্ষুদে বার্তানুযায়ী পড়বে প্রাথমিকের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৪ মার্চ ২০২০

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে শিক্ষার্থীদের মায়েদের মোবাইলে ইউনিক এসএমএস (ক্ষুদেবার্তা) পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নানা নির্দেশনা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন মঙ্গলবার জাগো নিউজকে বলেন, দেশের এক কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মায়েদের মোবাইলে একটি ইউনিক এসএমএস পাঠানো হবে। এ পর্যন্ত বিদ্যালয়ে যা পড়ানো হয়েছে, যা পড়ানোর কথা ছিল তা বন্ধের মধ্যে মায়েদের তত্ত্বাবধানে ছাত্রছাত্রীদের পড়ালেখা চালিয়ে যেতে বলা হবে। এই এসএমএসটি প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

সচিব বলেন, শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যেতে নিয়মিত সংসদ টেলিভিশন ও রেডিওর মাধ্যমে সিলেবাস অনুযায়ী শ্রেণি পাঠের ক্লাস সম্প্রচার করা হবে। দেশের সেরামানের শিক্ষকদের দ্বারা ভিডিও রেকর্ডিং করে তা সম্প্রচার করা হবে। নিয়মিত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা মোবাইলে অভিভাবকদের সঙ্গে কথা বলে শিক্ষার্থীদের লেখাপড়া মনিটরিং করতে বলা হয়েছে।

তিনি বলেন, এসব বিষয় বাস্তবায়নে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হচ্ছে। তারা এসব নিদের্শনা বাস্তবায়ন করবেন। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়সীমা বাড়ানো হবে কিনা তা বিকেলে সিদ্ধান্ত নেয়া হবে।

এমএইচএম/এমএফ/পিআর