মাদরাসায় নিয়োগ কর্তৃত্ব বাতিলে ক্ষুব্ধ ডিসিরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৬ মার্চ ২০২০

মাদরাসায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ, সুপার এবং কর্মচারী নিয়োগে জেলা প্রশাসকের প্রতিনিধি নিয়োগের ক্ষমতা বাতিল করা হয়েছে। এতে ক্ষুব্ধ ও অসন্তোস প্রকাশ করেছেন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা। পুনরায় এ কর্তৃত্ব ফিরিয়ে দিতে ৩৫ জেলা প্রশাসক মন্ত্রিপরিষদ বিভাগের কারিগরি এবং মাদরাসা বিভাগে চিঠি দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জেলা প্রশাসকদের চিঠির সূত্র জানা গেছে, গত ১৮ ফেব্রুয়ারি শিক্ষক নিয়োগে জেলা প্রশাসকদের প্রতিনিধি রাখার আদেশের পর অনেক প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী নিয়োগে জেলা প্রশাসক কর্তৃক প্রতিনিধি নিয়োগ দেয়া হয়েছে।

এখন আবার জেলা প্রশাসক কর্তৃক নিয়োজিত প্রতিনিধি বাতিল করা হলে স্থানীয় পর্যায়ে বিশৃঙ্খলা তৈরি হতে পারে। এ ছাড়া অনিয়ম ও দুর্নীতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে এবং জঙ্গিবাদ দমন প্রক্রিয়াও ব্যাহত হওয়ার আশঙ্কা করেছেন জেলা প্রশাসকরা।

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ ব্যাপারে পরবর্তী করণীয় ঠিক করতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বসার উদ্যোগ নেয়া হবে। কারণ জেলা প্রশাসকদের নিয়োগ বোর্ডে রাখার সিদ্ধান্তটি ছিলো মন্ত্রিপরিষদ বিভাগের।

সারাদেশের মাদরাসাগুলোতে নিয়োগ প্রক্রিয়ায় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

এরপর গত ১৮ ফেব্রুয়ারি মাদরাসা শিক্ষা অধিদফতর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারদের পাঠানো হয়।

ওই আদেশে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষক-কর্মচারীসহ সব পদে নিয়োগের জন্য স্ব স্ব জেলার জেলা প্রশাসক মহাপরিচালকের প্রতিনিধি হবে বা মনোনয়ন দিবেন। ওই আদেশের পর মাদরাসায় মাঠ প্রশাসনের কর্তৃত্ব সৃষ্টি হয়। যা ইতিবাচক হিসেবে নেয় জেলা প্রশাসকরা।

কিন্তু এক মাসের মাথায় ওই আদেশটি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ১৯ মার্চ পৃথক আরেকটি আদেশ জারি করে মাদরাসা শিক্ষা অধিদফতর।

মহাপরিচালক সফিউদ্দিন আহমদ স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, গত ১৮ ফেব্রুয়ারি মাদরাসা শিক্ষা অধিদফতরের আদেশটি বাতিল করে পুনরায় ডিজির প্রতিনিধিরাই নিয়োগ বোর্ডে থাকবেন।

তবে জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তারা যথারীতি শিক্ষার মান উন্নয়নে মাদরাসাসমূহ পরিদর্শন করবেন। আদেশ বাতিলের খবরে ক্ষুব্ধ হয়েছেন জেলা প্রশাসকরা।

গত দুই দিন অন্তত ৩৫ জেলার ডিসি মন্ত্রিপরিষদ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবের কাছে স্থানীয় প্রশাসনকে ডিজির প্রতিনিধি করার আদেশটি পুনর্বহাল করার জন্য চিঠি দিয়েছেন।

চিঠিতে শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত বাস্তবায়ন হলে স্থানীয় পর্যায়ে বিশৃঙ্খলার আশঙ্কা প্রকাশ করেছেন তারা। আদেশটি বাতিল করে নিয়োগ প্রক্রিয়া জেলা প্রশাসকদের নিয়ন্ত্রণে রাখার জন্য দাবি করেছেন তারা।

এমএইচএম/এমএফ/জেআইএম