জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে কাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ২৪ আগস্ট ২০২০

জেএসসি-জেডিসি পরীক্ষার ভবিষ্যৎ আগামীকাল নির্ধারণ হওয়ার কথা রয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে এ বছর অষ্টম শ্রেণির পরীক্ষাগুলো নেয়া হবে কি হবে না সে বিষয়ে আগামীকাল (মঙ্গলবার) শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানা গেছে।

করোনার কারণে গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এখনো পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিগগিরই প্রতিষ্ঠান খোলা যাচ্ছে না। বরং আরো ১৫ দিনের মতো ছুটি বাড়তে পারে। সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে এমনটাই চিন্তাভাবনা চলছে। এছাড়া পঞ্চম শ্রেণির সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ চলে গেলেও জেএসসির বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এখনো পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছু শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আগামীকাল (২৫ আগস্ট) পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না আরো ছুটি বাড়ছে সে বিষয়ে কালই সিদ্ধান্ত হতে পারে।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে পরিস্থিতি স্বাভাবিক হলে। তবে এখনো তেমন কোনো পরিস্থিতি দেখা যাচ্ছে না। এইচএসসি পরীক্ষাও নির্ভর করছে প্রতিষ্ঠান খোলার ওপর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, এখন পর্যন্ত করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা খুব কম। পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলা হবে না। অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সভা করে ২৫ আগস্টের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, এইচএসসি, জেএসসি ও পিইসি পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এটি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আলোচনা করছে। তারা শিগগিরই একটা সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, সচিব (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) গতকালও সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। স্কুল-কলেজ খোলার সময় এখন হয়েছে বলে আমাদের কাছে মনে হচ্ছে না। কিন্তু পরীক্ষার বিষয়ে ওনারা খুব স্ট্রংলি চিন্তা-ভাবনা করছেন যে, কীভাবে কী করা যায়।

এমএইচএম/এসএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]