শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে সমাবেশ করবে শিক্ষক সমিতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে সমাবেশ করবে বাংলাদেশ শিক্ষক সমিতি। রোববার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তারা।

লিখিত বক্তব্যে নজরুল ইসলাম রনি বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি। সামান্য বেতন নিয়ে করোনার এই দুঃসময়ে গৃহবন্দি শিক্ষক-কর্মচারীরা চরম অর্থকষ্টে দিন যাপন করছেন।

অনার্স মাস্টার্স শিক্ষকদের দীর্ঘ ২৮ বছরেও এমপিওভুক্ত করা হয়নি অভিযোগ করে তিনি আরও বলেন, শিক্ষকদের বদলি প্রথা চালু নেই। শিক্ষকদের শিক্ষা সহায়ক ভাতা নেই।

আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় ‘বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন করতে হবে জাতীয়করণ’ এই স্লোগান নিয়ে দেশের বিভিন্ন জেলায় শিক্ষকদের নিয়ে সমাবেশের আয়োজন করা হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন বৈষম্য আকাশ-ছোঁয়া। ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি, ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং সামান্য বেতনে শিক্ষক-কর্মচারীরা চরম অর্থকষ্টে দিন যাপন করছেন।

তারা বলেন, মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ ঘোষণা সময়ের দাবিতে পরিণত হয়েছে।

সংবাদ সম্মেলনে সঞ্চালনা করেন বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স।

এতে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা সাঈদুল হোসেন সাহেদ, বাশিসের প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মোহাম্মদ ফজর আলী, মো. আলাউদ্দিন ভূইয়া, মো. বজলুর রহমান, শাহনাজ সুলতানা, বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের (দেলোয়ার) প্রতিষ্ঠাতা আফজালুর রশিদ, বাংলাদেশ শিক্ষক-কর্মচারী মঞ্চের মহাসচিব আবুল বাশার নাদিম প্রমুখ।

এমএইচএম/এনএফ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]