শিক্ষাপ্রতিষ্ঠানে দুদিন ছুটির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৩ এএম, ০৯ অক্টোবর ২০২০

সকল স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন (শুক্র ও শনিবার) করার প্রস্তাব করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে আলাপ-আলোচনা শুরু করেছে। তবে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এ ধরনের একটি প্রস্তাবনা জমা দিয়েছে। সেটি নিয়ে মন্ত্রণালয়ে আলোচনা চলছে। এ বিষয়ে একটি সভাও হয়েছে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।

সরকারি অফিস-আদালতে সাপ্তাহিক ছুটি দুদিন শুক্র ও শনিবার। তবে স্কুল-কলেজে ছুটি শুধু শুক্রবার। তবে প্রায় সব বিশ্ববিদ্যালয়েই সাপ্তাহিক ছুটি দুদিন।

জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, নতুন যে শিক্ষাক্রম করা হচ্ছে (২০২২ সাল থেকে কার্যকর হবে) তার একটি খসড়া রূপরেখা তৈরি করা হয়েছে। সেখানে সপ্তাহে পাঁচদিন ক্লাস নিলে বছরে কতগুলো ক্লাস নেয়া যাবে, ছয়দিন হলে ক্লাস কতগুলো হবে- সেসব বিষয় রয়েছে।

এটি এখন ওয়েবসাইটে মতামতের জন্য দেয়া হবে। তারপর জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির সভাসহ অন্যান্য পর্যায়ে আলোচনার মাধ্যমে ঠিক করা হবে। এটি এখনো একেবারেই প্রাথমিক খসড়া। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

এমএইচএম/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]