বিজ্ঞান শিক্ষকদের এমপিও জটিলতা নিরসন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৮ পিএম, ২১ অক্টোবর ২০২০

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান বিষয়ে শিক্ষক নিয়োগে জটিলতা দীর্ঘ দিন ধরে চলছে। একই বিষয়ে দুজনকে নিয়োগ দেয়ায় একজন এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) পেলেও অন্যজনকে এ সুবিধা দেয়া হয়নি। তবে দীর্ঘ দিন পরে এ জটিলতার সমাধান দিলো শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (২০ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ স্বাক্ষরিত উভয় শিক্ষককে এমপিও করার নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ও ভৌত বিজ্ঞান বিষয়ে দুজন শিক্ষক নিয়োগ দেয়া হয়। তাদের একজনকে এমপিওভুক্ত করা হলেও আরেকজনকে এর আওতায় আনা হয়নি। ২০১৯ সালে এনটিআরসিএ থেকে ২য় চক্রে এ দুই পদের জন্য শিক্ষক নিয়োগ দেয়া হলেও তাদের এখনো এমপিওভুক্তির আওতায় আনা হয়নি। এক্ষেত্রে আগে নিয়োগ পাওয়া সহকারি শিক্ষক বিজ্ঞান বিষয়ে এবং পরে নিয়োপ্রাপ্ত সহকারী শিক্ষক ভৌত বিজ্ঞান বিষয়ে এমপিওভুক্ত করা হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে , এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়ার পরও এখন পর্যন্ত এমপিওভুক্ত হয়নি তার পঠিত বিষয় প্রাণিবিজ্ঞান/উদ্ভিব বিজ্ঞান হলে তাকে জীববিজ্ঞান বিষয়ে সহকারী শিক্ষক পদে এমপিওভুক্ত করা যাবে। ২০২৮ সালের এমপিও নীতিমালার আগে যারা নিয়োগবিধি মোতাবেক নিয়োগ পেয়ে কর্মরত রয়েছেন, তাকে জীববিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে এমপিওভুক্ত করতে বলা হয়েছে। পরবর্তীতে এই পদটি শূন্য হলে সর্বশেষ নীতিমালা অনুযায়ী সহকারী শিক্ষকের (জীববিজ্ঞান) জন্য এনটিআরসিএতে যথাযথ মাধ্যমে চাহিদা পাঠাতে হবে। এনটিআরসিএ’র দ্বিতীয় ধাপে নিয়োগ পাওয়াদের ভৌতবিজ্ঞান পদে বিবেচনা করে এমপিওভুক্ত করতে বলা হয়েছে।

পাশাপাশি নিয়োগপত্র প্রাপ্তদের এমপিওভুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ার পর সর্বশেষ নীতিমালা অনুযায়ী শূন্য পদে বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের চাহিদা এনটিআরসিএতে পাঠাতে বলা হয়েছে। যথযথ কর্তৃপক্ষকে অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এমএইচএ/এমএসএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]