এআইইউবির লেকচার সিরিজে শিক্ষা উপমন্ত্রীর বক্তৃতা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ২৪ নভেম্বর ২০২০

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) প্রয়াত প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আনোয়ারুল আবেদীনের সম্মানে সমসাময়িক বিষয়ে শিক্ষার্থীদের জ্ঞানকল্যাণে লেকচার সিরিজ আয়োজিত হয়ে আসছে। সেই উদ্যোগের অংশ হিসেবে ‘দক্ষতাভিত্তিক শিক্ষাগ্রহণ পদ্ধতি এবং প্রয়োজনীয়তা/গুরুত্ব’ শীর্ষক অনলাইনভিত্তিক একটি অন্তদৃর্ষ্টিপূর্ণ ওয়েবিনার গত ২২ নভেম্বর অনুষ্ঠিত হয়।

এতে অতিথি বক্তা হিসেবে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বর্তমান ও ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকা এবং সফল হওয়ার জন্য আজীবন শিক্ষাগ্রহণ এবং ক্যারিয়ার গঠনের লক্ষ্যপূরণের সঙ্গে সঙ্গতিপূর্ণ শিক্ষার সাংস্কৃতিক দিকগুলো ও এর প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে তার জ্ঞান এবং অভিজ্ঞতা ব্যক্ত করেন।

তিনি শিক্ষার্থীদের বৈশ্বিক নাগরিক ও উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা কাজে লাগাতে প্রচলিত পাঠ্যক্রমভিত্তিক শিক্ষার বাইরে কারিগরি ও প্রযুক্তিগত দক্ষতায়ও নিজেকে দক্ষ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

মহিবুল হাসান চৌধুরী শিক্ষার্থীদের বিশ্লেষণধর্মী ক্ষমতা, বিশেষীকরণের ক্ষেত্র, ভাষা এবং সংখ্যাতত্ত্ব দক্ষতার ওপর ভিত্তি করে চাকরির বাজারের বৈচিত্র্যতার বিভিন্ন সম্ভাবনার জোর প্রচেষ্টার বিষয় তুলে ধরেন। প্রশ্নোত্তর পর্বে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী তার ধারণাগুলো বিস্তারিতভাবে বর্ণনা করেন।

এআইইউবি বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সদস্য নাদিয়া আনোয়ার স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি জাতি বিকাশে তরুণ যুবকদের ধারাবাহিকভাবে শেখার এবং দক্ষতা বিকাশের গুরুত্ব তুলে ধরেন এবং শিক্ষা উপমন্ত্রীকে ভবিষ্যৎ নেতৃত্বকারীদের আলোকিত মন ও সমৃদ্ধ করার আহ্বান জানান।

ওয়েবিনারের শেষে এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড লামাগনা সকলের প্রতি তাদের মূল্যবান সময় ও সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে অনুষ্ঠানের সমাপ্তি করেন। তিনি কীভাবে তার ক্যারিয়ারে বৈচিত্র্যময় জ্ঞানকে ক্ষমতায়িত করেছিলেন তার নিজস্ব উদাহরণ উল্লেখ করেছিলেন।

অনলাইনে প্রায় ৪০০ জন অংশগ্রহণকারী এবং এআইইউবির অফিসিয়াল ফেসবুক পেজে ৬ হাজারের বেশি লাইভ ভিউয়ার শিক্ষণীয় এ ওয়েবিনার উপভোগ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. তোফাজ্জল হোসেনসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, পরিচালক ও কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা।

এফআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]