আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা পেছাতে পারে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৫ পিএম, ২৫ নভেম্বর ২০২০

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পেছাতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার পর তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান শেষ করে এ দুই পাবলিক পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে কথা বলতে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা আগামী বছরের এসএসসি ও এইচএসসি সঠিক সময়ে পরীক্ষা নিতে চাই। যেহেতু করোনা পরিস্থিতির কারণে গত এক বছর শিক্ষার্থীরা পিছিয়ে গেছে, এজন্য তিন মাসের একটি সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে এ সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে পরীক্ষা নেয়া হবে। তবে নির্ধারিত সময়ে পরীক্ষা হচ্ছে না। দুই-এক মাস হয়তো পেছাবে। এর মধ্যে তিন মাসে যতটুকু পড়ানো হবে ততটুকু নিয়েই পরীক্ষা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠান খুললে সপ্তাহে ছয় দিন তাদের ক্লাস করানো হবে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনাভাইরাসের প্রকোপ না কমলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে বলেই মনে হচ্ছে। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানা কঠিন হয়ে যাবে। এজন্য করোনার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না বলেও জানান তিনি।

এ সময় আগামী বছরে শিক্ষার্থীদের স্কুলে ভর্তি লটারির মাধ্যমে করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। আগামী ৭ ডিসেম্বর এ সংক্রান্ত সকল নির্দেশনা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হবে। এ নির্দেশনা অমান্য করে কেউ ভর্তির জন্য পরীক্ষা আয়োজন করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এমএইচএম/এআরএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]