বিএড কোর্সে ভর্তি নীতিমালার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি টিচার্স ট্রেনিং (টিটি) কলেজগুলোতে বিএড কোর্সে ভর্তির সুষ্ঠু নীতিমালা চায় বেসরকারি টিটি কলেজ শিক্ষক সমিতি। একই সঙ্গে নীতিমালা সরকারি ও বেসরকারি টিটি কলেজের জন্য এক ও অভিন্ন করার দাবিতে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছে তারা।

শিক্ষক সমিতি জানায়, অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষদের স্নাতকে তৃতীয় বিভাগ থাকার জন্য তারাও এ বছর বিএড কোর্সে ভর্তি হতে পারবেন না। একইবছরে এমপিওভুক্ত শিক্ষকদের টিটি কলেজে ভর্তি না হতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে নির্দেশন জারি করা হয়েছে। কোভিড-১৯ এর কারণে এমনিতেই কলেজগুলো নানা সমম্যার মধ্য দিয়ে অতিক্রম করছে। প্রতি বছর জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নীতিমালা পরিবর্তন হওয়ার কারণে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো ভর্তি বিড়ম্বনায় পড়ে। দিন দিন শিক্ষার্থী শূন্য হয়ে পড়ছে এবং কলেজগুলো চরম আর্থিক সংকটে পড়ছে, যা কারো কাম্য হতে পারে না।

তাদের দাবি, জাতীয় বিশ্ববিদ্যালয় বছর বছর ভর্তির নীতিমালা পরিবর্তন না করে বর্তমান শিক্ষাবর্ষেই বিএড কোর্সে ভর্তির জন্য একটি স্থায়ী নীতিমালা প্রণয়ন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ও বেসরকারি টিচার্স ট্রেনিং কলজগুলোতে একই ভর্তির নীতিমালা জারি করেই যেন ২০২১ সালের ভর্তি কার্যক্রম পরিচালনা করে।

সমিতির সভাপতি ও ইন্টারন্যাশনাল এডুকেশন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রফেসর ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান বলেন, গত ২৫ বছর ধরে সকল প্রকার মান বজায় রেখে আমরা শিক্ষা দিয়ে আসছি। সরকারি কলেজে বিএড করতে হবে এমন শর্ত আমাদের বেসরকারি কলেজের জন্য খুবই আশঙ্কার। এতে চরম শিক্ষার্থী সংকটে পড়তে হচ্ছে। সরকারকে বিষয়টি বিবেচনায় নেয়ার দাবি করছি। পাশাপাশি সুষ্ঠু নীতিমাল প্রণয়নের দাবি করছি।

অন্যথায় বিষয়টি সুরাহার জন্য আইনের আশ্রয় গ্রহণেরও হুঁশিয়ারি করেন তিনি।

এমএইচএম/এসজে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]